ডেঙ্গুতে মৃতদের ৩৮ শতাংশই ১৮ বছরের নিচে

0
933
ডেঙ্গুতে মৃতদের ৩৮ শতাংশই ১৮ বছরের নিচে

খবর৭১ঃ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে যাদের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ৩৮ দশমিক ৫ শতাংশের বয়সই ১৮ বছরের নিচে। যাদের মধ্যে ১২ জনের বয়স ৫ থেকে ১৫ বছরের মধ্যে; যা মোট মৃত্যুর ২৩ দশমিক ১ ভাগ।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর) ডেঙ্গু রোগে নিশ্চিতভাবে মৃত ৫৭ ব্যক্তির তথ্য বিশ্লেষণ করে এ পরিসংখ্যান প্রকাশ করেছে। ১ জানুয়ারি থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত আইইডিসিআরে ডেঙ্গু সন্দেহে ১৯২ জনের মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ৯৬ জনের মৃত্যুর পর্যালোচনা করে ৫৭ জনের ডেঙ্গুজনিত মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৮২০ জন। এর মধ্যে ঢাকায় ৩৪৫ জন এবং ঢাকার বাইরে ৪৭৫ জন। এর আগের ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত) এ সংখ্যা ছিল ৭৮৩ জন। এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীসহ দু’জনের মৃত্যু হয়েছে।

এ নিয়ে অনুসন্ধান অনুযায়ী গত ৩৫ দিনে ১২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ডেঙ্গুতে নিশ্চিত মৃত ৫৭ জনের তথ্য বিশ্লেষণ করে আইইডিসিআর’র বিশেষজ্ঞরা জানান, এর মধ্যে ৩৮ জনের ডেঙ্গু শক সিন্ড্রোম এবং ৬ জনের হেমোরেজিক জ্বর ছিল। ২২ জনের মধ্যে এর আগে ডেঙ্গু আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। এছাড়া মৃতদের মধ্যে ২১ জনের বয়সই ১৮ বছরের নিচে।

এ প্রসঙ্গে আইইডিসিআর’র পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আমাদের একটি ‘ডেঙ্গু ডেথ রিভিউ’ কমিটি রয়েছে। কমিটিতে দেশের স্বনামধন্য মেডিসিন, পেডিয়াট্রিক্স, ইপিডেমিওলজি ও ল্যাবরেটরি বিশেষজ্ঞরা রয়েছেন। প্রয়োজন অনুযায়ী অন্যান্য বিশেষজ্ঞদেরও এই কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়। এ কমিটির প্রধান কাজ হল, সন্দেহজনক ডেঙ্গুজনিত রোগের প্রকৃত কারণ নির্ধারণ। পাশাপাশি এর জটিলতা বিশ্লেষণ, প্রদত্ত চিকিৎসা ও রোগের গতি-প্রকৃতি বিশ্লেষণ।

এ পর্যন্ত ডেঙ্গুতে নিশ্চিত মৃত ৫৭ জনের তালিকা পর্যালোচনা করেই এসব তথ্য পাওয়া গেছে। এদিকে স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম’ ডা. আয়শা আক্তার জানান, গত ১ জানুয়ারি থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৭৩ হাজার ৫৬৫ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এর মধ্যে শুধু আগস্ট মাসেই আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ৫২ হাজার ৬৩৬ জন। আক্রান্তদের ৬৯ হাজার ৭৮৫ জন রোগী সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন। দেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৫৮৮ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ১৯৮৯ জন এবং অন্যান্য বিভাগে ১৫৯৯ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগের অন্যান্য জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৫২ জন, খুলনা বিভাগে ১৪৭ জন, বরিশাল বিভাগে ৭৮ জন, রাজশাহী বিভাগে ৪৩ জন, ময়মনসিংহ বিভাগে ২১ জন, রংপুর বিভাগে ১৩ এবং সিলেট বিভাগে ৮ জন।

দুই মৃত্যুঃ ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার লালমাটিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী ইসরা তাসকিন অস্মিতা (১৩) মারা গেছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২৩ আগস্ট সে হাসপাতালে ভর্তি হয়েছিল বলে মিলেনিয়াম হার্ট অ্যান্ড জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, ডেঙ্গু আক্রান্ত হয়ে চামেলী বেগম (২৮) নামের এক কর্মজীবী নারী মারা গেছেন। চামেলী মানিকগঞ্জের শিবালয় উপজেলার দক্ষিণ শালজানা গ্রামের মৃত মোহন খানের মেয়ে। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার মগবাজার এলাকার রাশমনো নামের একটি বেসরকারি হাসপাতালে মারা যান চামেলী। তার বড় ভাই মো. আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here