ঠাকুরগাঁওয়ে ইটভাটার অাগ্রাসনে ধ্বংস হচ্ছে প্রকৃতি

0
551
ঠাকুরগাঁওয়ে ইটভাটার অাগ্রাসনে ধ্বংস হচ্ছে প্রকৃতি

খবর৭১ঃ

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে কোনো নিয়ম না মেনেই যত্রতত্র গড়ে উঠছে অবৈধ ইটভাটা। এর বেশিভাগই নির্মাণ করা হয়েছে ফসলি জমির ওপর।

ফলে ভাটার সাথে থাকা জমিগুলোও ক্ষতির মুখে পড়ছে, এমনটাই অভিযোগ করেছেন কৃষকরা। আর জেলা প্রশাসন বলছে, অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উত্তরের জেলা ঠাকুরগাঁও। এখানকার বেশিরভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। কিন্তু ছোট্ট আয়তনের এ জেলায় প্রতিবছর অবৈধভাবে কৃষি জমিতেই গড়ছে নতুন নতুন ইটভাটা। আর ভাটা মালিকরা কৃষককে ভুল বুঝিয়ে ইট তৈরিতে অল্প টাকায় কেটে নিচ্ছে জমির উর্বর মাটি। ফলে ফসল উৎপাদনে দীর্ঘমেয়াদী ক্ষতি হচ্ছে। তার ওপর অধিকাংশ ভাটায় কয়লার পরিবর্তে কাঠ,টায়ার পুড়িয়ে তৈরি করা হচ্ছে ইট।

আর ইটভাটার নির্গত ধোঁয়ায় আশপাশের বনজ ও ফলজ গাছপালা মরে যাচ্ছে। ইট ভাটা থেকে নির্গত বিষাক্ত কালোধোয়া বায়ুমণ্ডলে যুক্ত হচ্ছে । অন্যদিকে ফসল উৎপাদনে ক্ষতির শিকার হয়ে জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেও কোনো প্রতিকার মিলছে না বলে অভিযোগ কৃষকের।

এদিকে, এক কৃষি কর্মকর্তা বলছেন, ফসলি জমির আশপাশে ইটভাটাগুলো জমির উর্বর মাটি কেটে নেয়ায় ওই জমিতে অন্তত দশ বছর ফসল উৎপাদনে ক্ষতির শিকার হতে হয়। প্রশাসন বলছে, তথ্য পেলেই ব্যবস্থা নেয়া হবে।
জেলা প্রশাসনের তথ্য মতে, ঠাকুরগাঁও জেলায় শতাধিক ইটভাটা চালু রয়েছে। এর মধ্যে বেশিরভাগ ইটভাটার লাইসেন্স নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here