জামালগঞ্জে হাওরের পানি নিষ্কাশনের দাবীতে স্বারকলিপি

0
311

জামালগঞ্জ সুনামগঞ্জ :-
জামালগঞ্জের পাগনার ও হালির হাওরের পানি নিষ্ককাশনের ব্যবস্থা গ্রহনের দাবীতে জেলা প্রশাসক বরাবরে লিখিত ভাবে আবেদন জানিয়েছেন হাওর পাড়ের কৃষকরা।  মঙ্গলবার সন্ধ্যায় জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে সুনামগঞ্জের জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদনে স্বাক্ষর করেছেন হাওর বাচাও, জামালগঞ্জ বাচাও আন্দোলনের আহবায়ক গুল আহমেদ,সিনিয়র যুগ্ম আহবায়ক জহিরুল হক তালুকদার,আব্দুল আহাদ, আখতারুজ্জামান তালুকদার,গোলাম হাসান আফিন্দি ও সদস্য সচিব আকবর হোসেন।
লিখিত আবেদনে উল্লেখ করেন,আমরা হাওর বাঁচাও,জামালগঞ্জ বাঁচাও আন্দোলনের সদস্য ও এলাকার কৃষক বটে। গেল বছরের হাওরের বাঁধ ভেঙ্গে ফসল তলিয়ে যাওয়ায় উপজেলার কৃষকরা বিগত কয়েক মাস ভীষন দুশ্চিন্তায় দিনাতিপাত করছেন। অন্যান্য বছর কার্তিক মাসের শেষ দিকে বীজ তলায় বোর ধানের চারা রোপণ করলেও বর্তমানে অগ্রহায়ন মাসের প্রথম সপ্তাহ অতিবাহিত হলেও এখনও বীজ তলা থেকে পানি নিস্কাশন হয়নি। গেল বছর পাগনার হাওরের ডালিয়া স্লুইচ গেইটে কৃষকরা ফসল রক্ষার স্বার্থে নিজ উদ্যোগে মাটি কেটে স্লুইচগেইট মাটি দিয়ে ভর্তি করে ফেলে। বর্তমানে স্লুইচ গেইট মাটি থাকার কারণে এবং বিগত কয়েক বৎসর যাবৎ গজারিয়া স্লুইচ গেইটের পলি মাটি পড়ে ভরাট হওয়ায় পানি নিষ্কাশন হচ্ছে না। অপরদিকে হালির হাওরে রাতলার স্লুইচ গেইটের ভিতরের অংশ দিয়ে পানি নদীতে বাহির হচ্ছে না। উপজেলার বড় দুটি হাওর থেকে পানি নিষ্কাশন না হওয়ায় কৃষকরা হতাশায় ভূগছেন।
স্বারক লিপিতে পাগনার হাওরের গজারিয়া স্লুইচ গেইটের ঢালা খোলে দেওয়া গেইটের সামনের নদীর পাড়ের নালা পুনঃ খনন। ডালিয়া স্লুইচ গেইটের ঢালা থেকে মাটি সরানো। ডালিয়া স্লুইচ গেইটের পশ্চিম সাইটে ক্লোজার পুনঃ খনন। ফেনারবাঁক ইউনিয়নের ভূতিয়ারপুর মাদ্রাসা সংলগ্ন নদীতে পানি নিষ্কাশনের জন্য পল্টন বসানো। শান্তিপুর গ্রাম সংলগ্ন কানাইখালী নদীতে সৃষ্ট বাঁধ কেটে দেওয়া। হালির হাওরের রাতলার স্লুইচ গেইটে পল্টন বসানো ও নালা পুনঃ খনন করার জোর দাবী জানানো হয়েছে।
এ বিষয়ে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মনিরুল হাসান বলেন, পানি নিস্কাশন ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পাউবোর কর্মকর্তাদের দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here