জামালগঞ্জে উজার হচ্ছে বনায়ন, বন অধিদপ্তর নিজেই ভারসাম্যহীন

0
342

জামালগঞ্জ প্রতিনিধি :
জামালগঞ্জ উপজেলা বন পরিবেশ অধিদপ্তর নিজেই ভারসাম্যহীন হয়ে পড়েছে।বিগত ২০০৫ সালের পর থেকে ১৩ বছর যাবৎ উপজেলায় কোন নতুন বনায়ন সৃষ্টি করা হয়নি।নার্সারি মাঠ থাকার পরও গত ৭ বছর ধরে কোন প্রজাতির চারা উত্তোলন বিপনন কার্যক্রম গ্রহন করেনি।পরিবেশ রক্ষার নির্সগ উপাদান হালির ও পাগনার হাওরের হিজল খরচ বাগ দূর্বৃত্তরা কেটে নিচ্ছে।এসব গাছ কেটে নেওয়ায় পরিবেশ বিপর্যয় হচ্ছে মারাত্মক ভাবে।নষ্ট হচ্ছে পাখির অাবাস স্হল। লক্ষ লক্ষ টাকার ক্ষতি সাধিত হয়েছে। বিগত কয়েক বছর থেকে গাছ কেটে নিলেও কোন প্রকার ব্যাবস্হা নেওয়া হয়নি দূর্বৃত্তদের বিরুদ্বে।এ নিয়ে অনেক সময় পত্রিকায় সংবাদ প্রকাশ হলেও কতৃপক্ষের টনক নড়েনি।বেহেলী ইউনিয়নের অাছানপুর গ্রামের এনামুল হক মনি বলেন, সুন্দরপুর হিজল খড়চ বাগের অনেক গাছ লোকজন প্রকাশ্য কেটে নিয়ে যাচ্ছে।নিষেধ করলেও তারা তোয়াক্কা করেনি অনেক সময় রাতের অাধারে কেটে নিয়ে যায়।
মনু মিয়া মেম্বার বলেন,বদরপুর ও সুন্দরপুর বাগের গাছ কাটায় হরিনাকান্দি গ্রামের লোকজন জড়িত রয়েছে।এদিকে পাগনার হাওরের মাতারগাওঁ ও বিনাজুরা গ্রামের নিকটবর্তী হিজল খড়চ বাগের অসংখ্য গাছ দূর্বৃত্তরা কেটে নিয়ে যাচ্ছে।
এছাড়াও উপজেলার সরকারী দপ্তর,বন বিভাগের নার্সারি পুকুর পার সহ বিভিন্ন রাস্তায় বেশ কিছু গাছ কয়েক মাস থেকে পড়ে রয়েছে।অকশনের ব্যাবস্হা না নেওয়ায় স্হানীয়রা ডালপালা কেটে নিয়েছেন।মাটিতে পড়ে নষ্ট হচ্ছে লক্ষাধিক টাকার গাছ।এ ব্যাপারে উপজেলার গণ্যমান্য ব্যাক্তি জহিরুল ইসলাম তালুকদার বলেন, দীর্ঘ দিন থেকে এলাকায় নতুন বনায়ন না করায় পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।উপজেলার একমাত্র নার্সারিতে চারা উত্তোলন না করায় বিপাকে রয়েছে বৃক্ষনুরাগী লোকজন।গাছ কাটার উপদ্রুপ টেকাতে তদন্ত করে ব্যাবস্হা নেওয়া প্রয়োজন। উপজেলা বন ও পরিবেশ দপ্তরে দায়িত্বে থাকা বাগান সহকারি অাব্দুল হক বলেন,অফিসে লোকবল নেই আমার একার পক্ষে বিশাল বনায়ন রক্ষা করা সম্বভ নয়।উপজেলা বন ও পরিবেশ অফিসে পর্যাপ্ত
লোকবল নেই। ১৯৮৮ সাল থেকে আমি সহ ফরেস্টার অলাউদ্দিন ছিলেন।২০০৬সালে অালা উদ্দিন বদলি নিয় চলে যান।এ পর্যন্ত আমি একাই কাজ করছি।লোকবলের অভাবে ও বাজেট না থাকায় সঠিক ভাবে কাজ করা যাচ্ছেনা।
এ ব্যাপারে জেলা বন কর্মকর্তার সাথে পরিচয় দিয়ে মোবাইল ফোনে বক্তব্য নিতে চাইলে তিনি বলেন,হাওরের বাগ গুলো আমাদের আওতায় নেই।কিছুদিনের মধ্যেই নার্সারিতে চারা উত্তোলনের কাজ শুরু হবে।অন্যান্য বিষয়গুলো তিনি এড়িয়ে যান।রবিবারে প্রতিবেদক কে অফিসে যাবার কথা বলেন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here