জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ‘১ জুলাই’ আসছেন

0
400

খবর ৭১ঃ রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে দুই দিনের সফরে আগামী ১ জুলাই বাংলাদেশ সফরে আসতে পারেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, গুরুত্বপূর্ণ এই দুই ব্যক্তির সফর নিয়ে কাজ চলছে। সফর চূড়ান্ত হওয়ার পরপরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসবে। খবর কালের কণ্ঠ’র।

জানা গেছে, আন্তোনিও গুতেরেস এবং জিম ইয়ং কিম কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে যাবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গেও তাঁরা বৈঠক করবেন। এ সফরে বিশ্বব্যাংক রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশকে ২০ কোটি মার্কিন ডলার মঞ্জুরি সহায়তা ঘোষণা করতে পারে।

আন্তোনিও গুতেরেস জাতিসংঘ মহাসচিব পদে দায়িত্ব নেওয়ার বেশ আগে থেকেই রোহিঙ্গা সংকট সম্পর্কে অবগত। তিনি ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) হিসেবে রোহিঙ্গাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে শরণার্থী সংকট নিয়ে কাজ করেছেন। গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে নতুন করে নিধনযজ্ঞ শুরুর পর পরিস্থিতি তুলে ধরে ২ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে নজিরবিহীন এক চিঠি লেখেন। রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ মহাসচিব সোচ্চার রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here