জলবায়ু পরিবর্তনের প্রভাবে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে আত্মহত্যা বাড়ছে

0
245

খবর ৭১ঃমানবসৃষ্ট বৈশ্বিক উষ্ণতার কারণে তাপমাত্রা বাড়ায় যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে আত্মহত্যার সংখ্যা বেড়েছে। এক জরিপে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ জার্নাল ন্যাচারে প্রকাশিত এক নিবন্ধে গবেষকরা ভবিষ্যদ্বাণী করেছেন, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে ২০৫০ সাল নাগাদ ৯ হাজার থেকে ৪৪ হাজার আত্মহত্যার ঘটনা ঘটতে পারে।

গবেষক মার্শাল বুর্ক বলেন, দুর্দান্তগতিতে জলবায়ু পরিবর্তনের কারণে অতিরিক্ত বহু আত্মহত্যার ঘটনা ঘটছে।

তিনি বলেন, এটি কেবল সংখ্যার হিসাবে নয়, দেশ দুটিতে বহু পরিবার তাদের স্বজন হারাচ্ছেন। যেটি খুবই মর্মান্তিক।

গবেষকরা বলেন, উষ্ণ আবহাওয়ার সঙ্গে আত্মহত্যা বেড়ে যাওয়ার সম্পর্ক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। যদিও এর কারণগুলো আমরা বিস্মৃতি প্রবণতা হিসেবে দেখছি।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের কাউন্টি ও মেক্সিকোর পৌরসভাগুলোতে হাজার হাজার আত্মহত্যার ঘটনা বাড়ছে। ঐতিহাসিকভাবে তাপমাত্রার উপাত্তের সঙ্গে কয়েক দশকের আত্মহত্যার হার মিলিয়ে তারা এ সিদ্ধান্তে এসেছে।

গবেষকরা জানতে পারেন, এ দুই দেশে সহিংসতা ও সংঘর্ষ বেশিরভাগ উষ্ণ মাসগুলোতে ঘটছে। কিন্তু এর বাইরেও এ সময়টিতে দেখা যাচ্ছে কোনো কোনো ব্যক্তি নিজেকেও আঘাত করে আত্মহত্যা করছেন।

বিজ্ঞানী সলোমন সিয়াং বলেন, তাপ মানুষের মনোজগতে প্রভাব বিস্তার করছে। এই প্রথম এমন সিদ্ধান্তে আসা গেল যে দেশ দুটির মানুষের মানসিক স্বাস্থ্যে জলবায়ু পরিবর্তন মারাত্মক প্রভাব ফেলছে। এতে আমাদের বহু মানুষকে হারাতে হচ্ছে।

গবেষক বুর্ক বলেন, বিশ্বব্যাপী মানুষের মৃত্যুতে আত্মহত্যা একটি বড় কারণ হিসেবে ভূমিকা রাখছে। দেখা যাচ্ছে, গত ১৫ বছরে যুক্তরাষ্ট্রের আত্মহত্যার সংখ্যা বেড়ে গেছে। কাজেই আত্মহত্যার কারণ নির্ণয় করাকে গণস্বাস্থ্যের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here