ছাত্রদলের সমাবেশে সরকার বাধা দিচ্ছে: মির্জা ফখরুল

0
308

খবর ৭১: জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত আলোচনা সভায় পুলিশ নেতাকর্মীদের প্রবেশ করতে দিচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, সরকার নিজস্ব এজেন্ট দিয়ে সুপরিকল্পিতভাবে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতংক সৃষ্টি করে সমাবেশ বানচাল করতে চাচ্ছে।

তিনি আরো বলেন, পুলিশ দিয়ে সমাবেশ বাধা দিয়ে জাতীয়তাবাদী দলের গণতন্ত্রের সংগ্রাম দমিয়ে রাখা যাবে না।

এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকায় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ হয়। এরপর আইনশৃঙ্খলা বাহিনী কড়া অবস্থান নিয়েছে শাহবাগ-মৎসভবন সহ আশেপাশের এলাকায়। আজ বিকেল তিনটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ছাত্রসমাবেশ হওয়ার কথা রয়েছে।

ছাত্রদলের দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারি বলেন, ‘সমাবেশের অনুমতি আগেই নেওয়া আছে। এতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া উপস্থিত থাকবেন। নেতাকর্মীরা উপস্থিত হলেও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের গেট খোলা হচ্ছে না।’

তিনি অভিযোগ করেন, ‘নজরুল ইসলাম নামে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের এক ব্যক্তি জানিয়েছেন, পুলিশ তাদের গেট খুলতে নিষেধ করেছেন।’

আব্দুস সাত্তার পাটোয়ারি বলেন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকায় সকাল সাড়ে ১০টার দিকে এই এলাকায় রহস্যজনকভাবে একাধিক ককটেলের বিস্ফোরণ হয়। তবে তিনি দাবি করেন, রহস্যজনক এসব ককটেলের বিস্ফোরণের সঙ্গে ছাত্রদলের কেউ কোনভাবেই জড়িত নন।

শাহবাগ থানার এসআই দিদার জানান, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকায় দুটি ককটেল বিস্ফোরণ হয়েছে। এরপর সেখানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের গেট খুলতে নিষেধ করার ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকার করেন তিনি।

বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল তাদের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এই ছাত্রসমাবেশের আয়োজন করেছে।

উল্লেখ্য, বিএনপির ভ্যানগার্ড জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী ছিল ১লা জানুয়ারী। ১৯৭৯ সালে কেন্দ্রীয়ভাবে এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান।

জিয়াউর রহমান যখন বিএনপির প্রতিষ্ঠা করেছিলেন, তখন তিনি ভবিষ্যতের নেতৃত্ব তৈরি করার জন্য এর একটি ছাত্র সংগঠন প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা অনুভব করেন। তাই তিনি কেন্দ্রীয়ভাবে এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন। তখনকার সময়ের জিয়ার জনপ্রিয়তার জন্য অনেক তরুন অনুপ্রানিত হয়ে জাতীয়তাবাদী ছাত্রদলে যোগদান করেন।

জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাতা শহীদ জিয়া ইংরেজি বছরের ১৯৭৯ সালের প্রথম প্রহরে সংগঠনটি দেশবাসীকে উপহার দিয়ে বলেন, ‘ছাত্রদল অন্যায়ের বিরুদ্ধে চাবুকের ন্যায় কাজ করবে।’ করেছিলও তাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here