বহিষ্কৃত ছাত্রদল নেতাদের বিএনপি কার্যালয় ঘেরাও, ককটেল বিস্ফোরণ

0
426

খবর ৭১ঃ গত কিছুদিন ধরে বিএনপির কার্যালয় অবরোধ করে রেখেছিল ছাত্রদলের বহিষ্কৃত কিছু নেতাকর্মী। আজ তারা ভাঙচুর এবং কক্টেল বিস্ফোরণের মত ঘটনা ঘটায়।

কাউন্সিলের তফসিল বাতিল, নেতাকর্মীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় দ্বিতীয় দিনের মতো অবরুদ্ধ করেছেন ছাত্রদলের একাংশের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এসময় তারা ব্যাপক ভাঙচুর করে। ঘন্টা দুইয়ের মত বিক্ষোভের পর একটি ককটেল ফাটিয়ে দলের সিনিয়র নেতাকর্মীরা সেখান থেকে চলে যায়। কিন্তু বর্তমানে কাউন্সিলের পক্ষের নেতাকর্মীরা কার্যালয়ের সামনে অবস্থানে রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার বেলা ১১টা থেকে ছাত্রদলের নিয়মিতরা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছিল। পরবর্তীতে দুপুর সোয়া ১২টার দিকে বহিষ্কৃত বয়স্ক ছাত্রদলের নেতাদের নেতৃত্বে প্রায় দুই-তিন শতাধিক নেতাকর্মী মিছিল নিয়ে এসে নিয়মিতদের ধাওয়া দেয়। এতে তারা বিএনপি কার্যালয়ের ভেতরে ঢুকে পড়ে।

পরে বহিষ্কৃত নেতাকর্মীরাও সেখানে প্রবেশ করতে চায়। এ সময় কার্যালয়ের নিচতলার প্রবেশমুখে থাকা চেয়ার টেবিল ভাঙচুর করে তারা। একইসঙ্গে প্রবেশ পথে থাকা সিসি ক্যামেরাও ভাঙচুর করে। কিছু নেতাকর্মী কার্যালয়ে প্রবেশ করে ২-৩ তলায় উঠে। সেখানে হাতাহাতিতে মাহবুবুর রহমান ইমতিয়াজ নামে একজন আহত হন।

বহিষ্কৃত নেতাকর্মীরা কাউন্সিলের ঘোষিত তফসিল বাতিল করে রেগুলার ছাত্রদের নিয়ে নতুন কমিটি গঠনের দাবি জানিয়ে কার্যালয়ের সামনে অবস্থান করে। তারা দাবি করে, ঘোষিত তফসিল বাতিল করে সবার সাথে আলোচনা করে যেন নতুন তফসিল ঘোষণা করে। এবং ছাত্রদলের বয়সসীমা নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে, সেটির সুরাহা করতে হবে।

গত ২২ জুন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রদলের ১২ নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। পরদিনই ছাত্রদলের কাউন্সিলের তারিখ ঘোষণা করে বিএনপি। ঘোষণা অনুযায়ী, আগামী ১৫ জুলাই নতুন নেতৃত্ব বেছে নেবে বিএনপির এই অঙ্গসংগঠন।

তফসিলে বলা হয়, ছাত্রদলের নতুন কমিটিতে নেতা হতে হলে ২০০০ সাল বা এর পরে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।এ সিদ্ধান্তের প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির একাংশ। তারা নতুন কমিটিতে প্রার্থী হতে নির্ধারিত বয়সসীমা তুলে দেওয়ার দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here