চীনকে সহায়তায় সাবেক সিআইএ কর্মকর্তা গ্রেফতার

0
331

খবর ৭১: যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ চীনকে তথ্য সহায়তা দেওয়া অভিযোগে সাবেক এক সিআইএ কর্মকর্তাকে গ্রেফতারের কথা জানিয়েছে। জেরি চান শিং লি নামের ওই সিআইএ কর্মকর্তা মার্কিন তৎপরতা ও জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বেশ কিছু তথ্য চীনের কাছে পাচার করে বলে অভিযোগ উঠেছে। গত সোমবার লি হংকং থেকে নিউইয়র্ক যাত্রা করার পর তাকে জন এফ কেনেডি বিমানবন্দরে গ্রেফতার করা হয়। স্পুটনিক

এনবিসি’র খবরে বলা হয়েছে লি ২০১২ সালে একটি নোটবই চীনা কর্মকর্তাদের হাতে তুলে দেন যেখানে সিআইএ কর্মকর্তাদের আসল নাম ও তাদের কাজ সম্পর্কে তথ্য ছিল। ওই নোটবুকে সিআইএ’র অভিযান পরিকল্পনা, ফোন নম্বর সহ বিশদ তথ্যও ছিল। ২১ পৃষ্টার ওই নোটবুকে সিআইএ কি ধরনের সুযোগ সুবিধা দিচ্ছে তাও লিপিবদ্ধ ছিল।

লি সিআইএ’র হয়ে ১৩ বছর কাজ করেন। ২০০৭ সালে তিনি এ কাজে ইস্তফা দেন। এর কয়েক বছর পর চীনে সিআইএ’র তৎপরতা সম্পর্কে জানাজানি হয়ে যায়। চীনা কর্তৃপক্ষ দেশটিতে সিআইএ’র তৎপরতা অনেক সংকুচিত করে ফেলে। কিন্তু কিভাবে এটি সম্ভব হল তা খতিয়ে দেখতে শুরু করে মার্কিন কর্তৃপক্ষ।

গ্রেফতারের পর লি’কে উত্তর ভার্জিনিয়া ফেডারেল কোর্টে বিচারের জন্যে নেওয়া হবে। তবে লি কেন হংকং থেকে যুক্তরাষ্ট্র রওনা দিলেন তা এখনো স্পষ্ট নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here