চলন্ত ট্রেনে ছাত্রী লাঞ্ছনার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ রেলপথ মন্ত্রণালয়

0
469

খবর৭১:চলন্ত ট্রেনে ছাত্রী লাঞ্ছনার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ওই ঘটনায় দায়ী পুলিশসহ অন্যদের বিরুদ্ধে শাসি্তমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এ ছাড়া ট্রেনে যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে স্টেশনের প্রবেশ ও বহিরাগমন গেটগুলোয় টিকিট চেকিংয়ের জন্য পয়েন্ট অব সেল মেশিন ক্রয়ের কার্যক্রম দ্রুত করতে বলা হয়েছে।
গতকাল মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সম্প্রতি মৌলভীবাজার থেকে চট্টগ্রামে যাওয়ার পথে টিকিট চেকিংয়ের সময় এক ছাত্রী লাঞ্ছনার ঘটনা নিয়ে উত্তপ্ত আলোচনা হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী ও ইয়াসিন আলী এবং সংশি্লষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, ছাত্রী লাঞ্ছনার ঘটনায় কমিটির পক্ষ থেকে ক্ষোভ প্রকাশ করে এ বিষয়ে গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানতে চাওয়া হয়। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ওই ঘটনার জন্য পুলিশকে দায়ী করা হলেও প্রকৃত অর্থে পুলিশের এক সোর্স ঘটনার সঙ্গে জড়িত। তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। আর সেখানে উপস্থিত পুলিশের অন্য দুই সদস্যকে ক্লোজ করা হয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের জানান, প্রশাসনের বক্তব্যে কমিটি সন্তুষ্ট হতে পারেনি। কমিটির পক্ষ থেকে দায়ীদের বিরুদ্ধে শাসি্তমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আর কমিটির পক্ষ থেকে প্রবেশ ও বহিরাগমন গেটগুলোয় টিকিট চেকিংয়ের জন্য পয়েন্ট অব সেল মেশিন বসাতে বলা হয়েছে। ওই মেশিন বসানো হলে আর টিকিট চেকারের প্রয়োজন পড়বে না। যাত্রী ছাড়া কেউ ভেতরে প্রবেশ করবে না। ফলে এ ধরনের ঘটনা এড়ানো সহজ হবে।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রেলওয়ের ৭০টি লোকোমোটিভ ক্রয়ের সর্বশেষ অবস্থা, বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন বিভাগের (প্রকৌশল, মেকানিক্যাল, ট্রাফিক ইত্যাদি) বিগত তিন বছরের ক্রয় পরিকল্পনা ও প্রকৃত ক্রয়ের ওপর প্রতিবেদন উপস্থাপন, চট্টগ্রামে নতুন কনটেইনার ইয়ার্ড এবং ঢাকার আইসিডি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় জানানো হয়, ১০০টি স্টেশনের আধুনিকায়নসহ যাত্রীদের প্রবেশ ও বহিরাগমন নিয়ন্ত্রণ করার পরিকল্পণা গ্রহণ করা হয়েছে। পরিকল্পনাটি বাস্তবায়িত হলে যাত্রীরা পাঞ্চিং মেশিনের মাধ্যমে স্টেশনে প্রবেশ ও বের হতে পারবে। এ ছাড়া দুর্ঘটনা থেকে একটি ট্রেনকে রক্ষার জন্য যে দুই শিশু অকুতোভয় সাহসিকতার পরিচয় দিয়েছে তাদের পুরস্কৃত করা হবে বলে কমিটিকে জানানো হয়।

বৈঠকে রেলস্টেশনের প্লাটফর্মে যাত্রীসেবার বাইরে অন্য কোনো কাজে মাইকিং যেন না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here