গণমাধ্যমকর্মী (চাকুরির শর্তাবলি) আইন, ২০১৭ তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে

0
530

খবর৭১:গণমাধ্যমকর্মী (চাকুরির শর্তাবলি) আইন, ২০১৭ এর খসড়া তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.moi.gov.bd) প্রকাশ করা হয়েছে। খসড়াটির ওপর সর্বসাধারণের মতামত প্রদানের সময়সীমা আগামী ২৫ অক্টোবর থেকে বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়েছে। এ সময়ের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় লিখিত আকারে বা ই-মেইলে মতামত প্রদানের জন্য সকলকে অনুরোধ জানিয়েছে তথ্য মন্ত্রণালয়। টেলিফোন : ৯৫৪০৪৬২; ই-মেইল : as.press@moi.gov.bd

তথ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাংলাদেশের গণমাধ্যমকর্মীরা কর্মক্ষেত্রে সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি ডিউটি করলে তাদের অতিরিক্ত ভাতা দিতে হবে। এমন শর্ত রেখে গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন ২০১৭ এর খসড়া প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়।

ওই খসড়ায় বলা হয়েছে, কোনো গণমাধ্যমকর্মীকে গণমাধ্যম প্রতিষ্ঠানে সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজ করতে হবে। তবে ৪৮ ঘণ্টার বেশি কাজের জন্য ওই গণমাধ্যম কর্মী বিধি মোতাবেক অধিকাল ভাতা প্রাপ্য হবেন। এখানে সপ্তাহ বলতে সাতদিনের সমষ্টি বোঝানো হয়েছে। যার শুরু হবে শনিবার মধ্যরাত থেকে।

গণমাধ্যমকর্মীদের ছুটির বিষয়ে বলা হয়েছে, প্রত্যেক কর্মী সপ্তাহে একদিন ছুটি ভোগ করবেন। এছাড়া পঞ্জিকা বছরে ১০ দিন নৈমত্তিক ছুটি নিতে পারবেন। তবে কেউ যদি এই ছুটি ভোগ না করেন তাহলে তা পরের বছরে যুক্ত হবে না। এ বছরের ছুটি পরের বছর কাটানো যাবে না।

অর্জিত ছুটির বিষয়ে বলা হয়েছে, একজন গণমাধ্যমকর্মী প্রতি ১১ দিনে ১ দিন ছুটি অর্জন করবেন। কোনো কর্মী এই ছুটি ভোগ না করলে তা বছরান্তে জমা থাকবেন। চাকরি শেষে তিনি এই ছুটির বিনিময়ে আর্থিক সুবিধা পাবেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here