গণমাধ্যমকর্মীরা হচ্ছে দেশের জন্য বড় কমিশন

0
432

খবর৭১:জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রিয়াজুল হক বলেছেন, মত প্রকাশের স্বাধীনতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে গণমাধ্যমকর্মীরা হচ্ছে বড় কমিশন, কারণ তারা হচ্ছে সবচেয়ে বড় ওয়াচডগ। গণমাধ্যম কর্মীদের স্বাধীনতানা থাকলে অন্যদের মত প্রকাশে তারা সহযোগীর ভূমিকা পালন করতে পারেন না এবং কমিশন গণমাধ্যকর্মীদের পাশে থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

মত প্রকাশ ইস্যুতে জাতীয় মাবনাধিকার কমিশনকে কার্যকর ও জোরালো ভূমিকা নিশ্চিত করার আহ্বান জানান আর্টিকেল ১৯ বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান।

বুধবার মহাখালীর ব্র্যাক সেন্টার ইন এ ‘ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন অ্যান্ড ফ্রিডম অফ এক্সপ্রেশন সাম রিফ্লেকশনস অ্যান্ড মুভিং ফরোয়ার্ড শীর্ষক’ জাতীয় কনসালটেশন সভা পরিচালনা করেন তাহমিনা রহমান।

সাংবাদিকদের অধিকার রক্ষার জন্য মানবাধিকার কমিশনের শক্তিশালী ভূমিকা রাখার আহ্বান জানান ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী।

বাংলাদেশে বাক স্বাধীনতা চর্চার ক্ষেত্রে আমরা উদ্বিগ্ন। বিগত বছরগুলোতে সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমকর্মীদের হত্যাকাণ্ড, ৫৭ ধারায় মামলাসহ অন্যান্য নির্যাতনের প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে।

এসব ব্যাপারে জাতীয় মানবাধিকার কমিশন জোরালো ভূমিকা পালন করতে পারেন বলে মত দিয়েছেন সভায় উপস্থিত অন্যান্য বক্তারা।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here