ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিল ভারত ও পাকিস্তান’

0
296

খবর৭১ঃ কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জের ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে সামরিক উত্তেজনা তুঙ্গে উঠলে দু’দেশ এক অপরকে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করার হুমকি দিয়েছিল। ভারত ও পাকিস্তানের সরকারি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। খবর পার্সটুডের

সূত্র জানিয়েছে, ভারত এক পর্যায়ে ছয়টি ক্ষেপণাস্ত্র মারার হুমকি দেয়। জবাবে পাকিস্তান বলেছিল, ভারত ছয়টি ক্ষেপণাস্ত্র ছুঁড়লে ইসলামাবাদ তার তিনগুণ ক্ষেপণাস্ত্র ছুঁড়ে জবাব দেবে।

তবে দু’দেশের সাম্প্রতিক সংঘর্ষের সময় এ হুমকি বাস্তবায়িত হয়নি। দু’দেশ প্রচলিত যুদ্ধাস্ত্রই ব্যবহার করেছে।
পাকিস্তানের একজন মন্ত্রী ও ইসলামাবাদে নিযুক্ত পশ্চিমা এক কূটনীতিক নিশ্চিত করেছেন যে, পাকিস্তানের ভেতরে ভারত ছয়টি ক্ষেপণাস্ত্র মারার হুমকি দিয়েছিল।

ওই মন্ত্রী বলেন, ‘সংঘর্ষের সময় পাকিস্তান ও ভারতের গোয়েন্দারা পরস্পরের সঙ্গে যোগাযোগ রাখছিলেন এবং এখনো যোগাযোগ রেখে চলেছেন। ‘
নাম প্রকাশ না করা শর্তে এ মন্ত্রী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ভারতের হুমকির জবাবে পাকিস্তান বলেছিল, ইসলাবাদ ভারতের ক্ষেপণাস্ত্র মোকাবেলা করবে এবং নিজের ভাণ্ডার থেকে বহু ক্ষেপণাস্ত্র ছুঁড়বে।

তিনি বলেন, আমরা বলেছিলাম যদি তোমরা একটি ক্ষেপণাস্ত্র মার তাহলে আমরা মারব তিনটি। ভারত যা করবে আমরা তার তিনগুণ জাবব দেব।

দু’দেশের মধ্যকার উত্তেজনা কমানোর ক্ষেত্রে চীন ও কয়েকটি দেশের ভূমিকার প্রশংসা করেন পাকিস্তানের এ মন্ত্রী। ভারতও বলেছে, সংঘর্ষের সময় নয়াদিল্লি গুরুত্বপূর্ণ শক্তিগুলোর সঙ্গে যোগাযোগ রাখছিল তবে এ বিষয়ে বিস্তারিত বলেনি নয়াদিল্লি।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here