ক্যান্সার রোগীর হাত-পা না কেটে শরীর থেকে হাড় বের করে রেডিওথেরাপি

0
197

খবর৭১ঃ হাত–পা কেটে বাদ না দিয়ে ক্যান্সার আক্রান্ত হাড় শরীর থেকে বের করে, সেই হাড়কে রেডিওথেরাপি দিয়ে আক্রান্ত কোষগুলো মেরে পুনরায় রোগীর শরীরে প্রতিস্থাপন করা হল।

বোন (হাড়) ক্যান্সারের ‘এক্সট্রাকর্পোরিয়েল রেডিওথেরাপি’ (ইসিআরটি) চিকিৎসায় এমন সাফল্য পেয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়ার নারায়ণা সুপার স্পেশ্যালিটি হাসপাতাল।

বৃহস্পতিবার কলকাতা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চিকিৎসকরা তাদের সাফল্যে ও রোগীরা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন। খবর আজকালের।

হাসপাতালের অর্থো–অঙ্কোলজিস্ট ডা. কৌশিক নন্দী বলেন, ‘এ ধরনের ক্যান্সারের চিকিৎসায় ৫০ গ্রে (জিওয়াই) রেডিয়েশন ২০–২৫ মিনিট দিতে হয়, যা শরীরে সরাসরি দেয়া সম্ভব নয়। সাধারণত ক্যান্সার আক্রান্তরা ৩০ গ্রে রেডিয়েশন নিতে পারেন ৪–৬ সপ্তাহ ধরে। অপারেশন করে প্রথমে হাড় বের করে সংক্রমণ এড়াতে অ্যান্টিবায়োটিক সলিউশনসহ একটি বিশেষ স্বচ্ছ পাত্র যাতে এপার–ওপার দেখা যায়, তাতে রেখে রেডিয়েশন চালানোর পর পুনরায় সেই হাড় রোগীর শরীরে প্রতিস্থাপন করা হয়। এ ধরনের অপারেশনের আগে ৩০ সপ্তাহ এবং পরে ১৮ সপ্তাহ মিলিয়ে ৪৮ সপ্তাহ কেমোথেরাপি চালাতে হয়।’

মেডিকেল অঙ্কোলজিস্ট ডা. বিবেক আগরওয়াল বলেন, ‘এ ধরনের অপারেশন যথেষ্ট ঝুঁকিপূর্ণ। ১০–১২ ঘণ্টা চলে অপারেশন। প্রতিস্থাপনের সময় শুধু হাড় নয়, প্রত্যেকটি লিগামেন্ট ও পেশি ঠিকমতো জুড়তে হয়।’

হাসপাতালের ফেসিলিটি ডিরেক্টর অক্ষয় ওলেটি জানান, পূর্ব ভারতের মধ্যে শুধু এখানেই এ ধরনের চিকিৎসা হচ্ছে। আগরতলার বাসিন্দা ১৩ বছরের ইমন হোসেন ডান হাতের হাড়ের মধ্যে ক্যান্সারে (ইউয়িং সারকোমা) ভুগছিল। গত বছর ১৩ নভেম্বর অপারেশনের পর এখন সুস্থ।

পলতার বাসিন্দা ৪৯ বছরের জীবনকৃষ্ণ ভট্টাচার্যের ডানদিকের কোমর ও ঊরুর মধ্যবর্তী হাড়ে ক্যান্সার (কন্ডোসারকোমা) হয়েছিল। এ বছর ৯ জানুয়ারি অপারেশনের পর এখন স্বাভাবিক জীবনযাপন করছেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here