কোরবানির পশুর চামড়া ছড়ানোর সহজ উপায়

0
414

খবর৭১ঃ পবিত্র ঈদুল আযহা বা কোরবানির ঈদ। এই দিনে মহান আল্লাহ’র উদ্দেশে পশু কোরবানি করে থাকে। মুসলিম জাতির পিতা নবী হযরত ইব্রাহিম (আ:) পথ অনুসরণ করেই হাজার বছর ধরে চলছে এই রীতি। জিলকদ মাসে সামর্থবান মুসলমানদের জন্য হজ করা ফরজ আর পশু কোরবানি করা ওয়াজিব।

কোরবানির ঈদে শহরবাসীরা সাধারণত কসাই ডেকেই কোরবানির পর চামড়া ছাড়ানো এবং মাংস কাটার কাজ করেন। অনেকেই নিজেরা কাজটি সেরে ফেলেন। কসাইয়ের অভাব, শখের বশেই কিংবা পুরনো পারিবারিক রীতি অনুযায়ী অনেকেই কাটাকাটির কাজ নিজেরাই করেন। যারা নিজেরাই এ কাজগুলো করবেন, তাদের জন্য চামড়া ছাড়ানোর পদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হল এই লেখায়।

কারণ চামড়া সঠিকভাবে না ছাড়ালে নষ্ট হতে পারে। নষ্ট হওয়া চামড়া যেমন বিক্রি করতে সমস্যা হয়, তেমনি তা কোনো কাজেও আসবে না। তাই জেনে নিন চামড়া ছাড়ানোর করণীয়। কোরবানির আগেই পশুকে প্রচুর পরিমাণে পানি খাওয়াবেন।
এতে চামড়া ছাড়ানো সহজ হবে। এরপর যা করতে হবে,,,

১. কোরবানির পশু এমন স্থানে কোরবানি দেবেন, যেখানে বসেই চামড়া ছাড়ানো যাবে। জবাইয়ের পর যেন টানাহেঁচড়া করতে না হয়।

২. গরুর ক্ষেত্রে একপাশ থেকে চামড়া ছাড়ানো শুরু করতে হবে। যেকোনো একপাশের চামড়া ছাড়িয়ে গরুটি অপর পাশে কাত করে দিন। এবার অপর পাশ থেকে চামড়া ছাড়ানো শুরু করুন।

৩. ছাগল বা ভেড়ার ক্ষেত্রে মোটা নাইলনের দড়িতে কোনো খুঁটির সঙ্গে টাঙিয়ে নিতে হবে। ঝোলানো অবস্থায় চামড়া ছাড়ানো অনেক সহজ হবে।

৪. অবশ্যই ধারালো ছুরি ব্যবহার করুন। ভোঁতা ছুরি দিয়ে চামড়া ছাড়ালে চামড়া এবং মাংসের ক্ষতি হবে।

৫. অনেকেই হয়তো দেখেছেন যে, ছাগলের চামড়ার কিছুটা ছাড়িয়ে টান দিয়ে নিচের দিকে নামিয়ে আনা হয়। পাকা হাতে কাজটি না করলে চামড়া ক্ষতিগ্রস্ত হতে পারে।

৬. দ্রুত করার চেষ্টা করবেন না। মনোযোগ দিয়ে আস্তে আস্তে চামড়া ছাড়িয়ে নিন। অপরিপক্ক হাতে চামড়ার সঙ্গে মাংস ও চর্বি লেগে যেতে পারে। এগুলো ছাড়িয়ে নিতে হবে।

৭. যদি এর আগে চামড়া ছাড়ানোর সামান্য অভিজ্ঞতা থাকে, তবে কাজটি অনায়াসে করতে পারবেন। ভয়ের কিছু নেই। আর না থাকলেও ক্ষতি নেই। আশপাশের কসাইরা যেভাবে কাজটি করছেন তাদের কাছ থেকে ধারণা নিন।

** চামড়া ছাড়ানোর পুরনো এক পন্থার নতুন এক উপায় হল হাওয়া দেয়া। গরু বা ছাগলের যেকোনো এক পায়ের নলির অংশে কিছুটা কেটে নিতে হবে। এরপর পানির পাইপ খুব সাবধানে কাটা অংশ দিয়ে প্রবেশ করান। এরপর পাইপটি শক্ত করে চেপে ধরে পানি ছাড়া কোনো পাম্প দিয়ে বাতাস প্রবেশ করতে হবে। এই সময় পশুর শরীরের বিভিন্ন স্থানে হাত দিয়ে চাপড় মেরে বাতাস ভিতরে ঢোকার ব্যবস্থা করতে হবে। এরপর স্বাভাবিক নিয়মে চামড়া কেটে ছাড়িয়ে নিন সহজেই।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here