কাবুলে সরকারি ভবনে হামলা, নিহতের সংখ্যা বেড়ে ৪৩

0
422

খবর ৭১ঃ

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সরকারি ভবনে বন্দুকযুদ্ধ ও আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৩ জন হয়েছে। নিহতদের মধ্যে এক পুলিশ সদস্য এবং তিন হামলাকারীও রয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ২০ জন।
এটি দেশটির রাজধানীতে চালানো এ বছরের সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। মঙ্গলবার আফগান স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানায়।

তাৎক্ষণিকভাবে কোনো জঙ্গি গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে চরমপন্থী তালেবান ও জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটই সাধারণত দেশটিতে এ জাতীয় হামলা চালিয়ে থাকে।

হামলা সম্পর্কে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানান, সোমবার বিকেলে এক আত্মঘাতী হামলাকারী প্রথমে এক মন্ত্রণালয়ের বাইরে থাকা এক গাড়িতে হামলা চালায়। পরে জঙ্গিরা ন্যাশনাল অথরিটি ফর ডিসেবল পিপলস এন্ড ফ্যামিলি মন্ত্রণালয়ে প্রবেশ করে সেখানকার শত শত বেসামরিক লোকজনকে জিম্মি করে।

খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে আফগান সেনা ও পুলিশ। জিম্মিদের উদ্ধারে তারা জঙ্গিদের সঙ্গে বন্দুকযুদ্ধে লিপ্ত হয়। ওই ভবনে দীর্ঘ সাত ঘণ্টা ধরে চলে সেনা অভিযান। নিরাপত্তা বাহিনী ভবনের প্রতিটি তলায় অভিযান চালায় এবং ৩৫০ জনেরর মত লোকজনকে উদ্ধার করে। এ অভিযানে তিন হামলাকারীসহ মোট ৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে আরো ২০ জন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে ৭ হাজারের মত সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার মাত্র দু’দিন পরেই এ হামলার ঘটনা ঘটলো।

সূত্র: রয়টার্স/আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here