কানে যাচ্ছে তিন ঢাকাই শর্টফিল্ম

0
364

খবর৭১: আগামী ৮ মে থেকে শুরু হচ্ছে ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ১৯ মে পর্যন্ত। এ উৎসবের ‘শর্ট ফিল্ম কর্নার’ নামের অংশে স্থান করে নিয়েছে বাংলাদেশের তিনটি ছবি।

১১ মিনিটের ‘মেঘে ঢাকা’

নির্মাতা মনজুরুল আলম নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেঘে ঢাকা’ (LIFE WITHOUT SUN) অংশ নিচ্ছে ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে।

ছবিটি নিয়ে নির্মাতা বলেন, ‘বিশ্বব্যাপী তাপমাত্রা ও জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের ওপর যে বিরূপ প্রভাব পড়ছে, একে একটি মানবিক গল্পের মাধ্যমে তুলে ধরতে চেয়েছি।’

মুঠোফোনে নির্মিত ‘আ পেয়ার অব স্যান্ডাল’

ছবিটির দৈর্ঘ্য মাত্র চার মিনিট। রোহিঙ্গা শিশুকে নিয়ে এগিয়েছে এ ছবির গল্প। তবে সেই ছবির মূল বিষয়বস্তু একজোড়া স্যান্ডেল। টেকনাফের শাহপরীর দ্বীপে নিজের আইফোনে তোলা এই একটি শট পরিচালক জসীম আহমেদকে আলোড়িত করেছিল। সেই দৃশ্যটিই হয়ে গেল পুরো চলচ্চিত্রের মূল বিষয়বস্তু।

ব্রেক্সিট নিয়ে ছবি ‘রোয়াই’

ব্রেক্সিট-পরবর্তী লন্ডন। সেখানে ঘটনাচক্রে আটকে পড়েছেন এক রোহিঙ্গা। কী লেখা আছে তার ভাগ্যে? এ রকম গল্প নিয়ে ইকবাল হোসাইন চৌধুরীর লেখা ও পরিচালিত ১৪ মিনিট ব্যাপ্তির স্বল্পদৈর্ঘ্য ছবি রোয়াই। ছবিটি এবার প্রদর্শিত হবে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে। এর আগে ইকবাল হোসাইন চৌধুরীর স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ঢাকা ২.০০’ অংশগ্রহণ করেছিল গত বছর কান চলচ্চিত্র উৎসবের শর্ট ফিল্ম কর্নারে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here