কলাপাড়ায় ১৩০ টি পরিবার অবশেষে পাচ্ছে স্বপ্নের ঠিকানা

0
310

রাকিব হাসান পটুয়াখালী প্রতিনিধিঃ না পাওয়ার অনিশ্চয়তায় দোদুল্যমান পটুয়াখালীর কলাপাড়ার ১৩০টি পরিবার অবশেষে পাচ্ছে স্বপ্নের ঠিকানা
পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের ভূমি অধিগ্রহণের ফলে জমিসহ বসতভিটা হারিয়ে মানবেতর জীবন যাপনকারী ক্ষতিগ্রস্থ এসব পরিবারের দীর্ঘ দিনের কষ্টের হচ্ছে অবসান।
২৭ অক্টেবর আনুষ্ঠানিকভাবে এসব পরিবারের হাতে পাশ্চত্য দেশের আদলে তৈরি আধুনিক উপশহর স্বপ্নের ঠিকানার চাবি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পটুয়াখালীর কলাপাড়ার নিশানবাড়িয়ায় পায়রা ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য এক হাজার একর ভূমি অধিগ্রহণের ফলে ১৩০টি পরিবার হারায় বসতভিটা। ক্ষতিগ্রস্থ এসব পরিবারের পূর্নবাসনে প্লান্টের পাশেই ১৬.২২ একর জমির উপড় গড়ে তোলা হয়েছে একটি আধুনিক উপশহর। সব ধরনের সুযোগ সুবিধা সম্বলিত পশ্চিমাদেশের আধুনিক শহরের আদলে তৈরি এ স্বপ্নের ঠিকানা। দু’টি ডিজাইনে করা হয়েছে এর সেমিপাকা ঘরগুলো। যেসব পরিবারের ২০ শতকের বেশি জমির বসতি নষ্ট হয়েছে তাদের জন্য সাড়ে সাত শতক জমিতে ১২ শ’ বর্গফুট আয়তনের ৮২টি এবং যাদের কম ক্ষতি হয়েছে তাদের জন্য সাড়ে পাঁচ শতক জমিতে এক হাজার বর্গফুট আয়তনের ৪৮টি ঘর করা হয়েছে। প্রত্যেকটি ঘরে ১৫ দশমিক সাত ফুট আয়তনে বাথরুমসহ একটি মাস্টার বেডরুম, দুইটি ১৫ফুট আয়তনের বেডরুম, ১০ দশমিক চার ফুট আয়তনের একটি ডাইনিংরুম, ১২ দশমিক দুই ফুটের রান্না ঘর ও একটি কমন বাথরুম রয়েছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here