এপ্রিলেই এলএনজি যুগে ঢুকছে চট্টগ্রাম

0
565

খবর৭১: ২৫ এপ্রিল নগরীতে প্রবেশ করছে এলএনজি (তরলায়িত প্রাকৃতিক গ্যাস)। এতে বিগত এক দশকের বেশি সময় ধরে গ্যাস সমস্যায় ধুঁকতে থাকা থেকে মুক্তি পেতে যাচ্ছে চট্টগ্রামবাসী। গ্যাসের অভাবে দীর্ঘদিন ধরে শিল্প কারখানায় ও আবাসিকে সংযোগ বন্ধ থাকায় পিছিয়ে রয়েছে চট্টগ্রাম। এলএনজি গ্যাস আসার সাথে সাথে সবার আগে গ্যাস সংযোগ পাবে শিল্প ও অ্যাকটিভ পাওয়ার প্ল্যান্ট। ইতিমধ্যে এই দুই খাতে গ্যাস সংযোগের ডিমান্ড নোটও দেয়া হয়েছে।

উইকিপিডিয়া মতে, এলএনজি আলাদা কোন জ্বালানি নয়, আদতে এটি প্রাকৃতিক গ্যাসেরই তরল রূপ। প্রাকৃতিক গ্যাস সাধারণ চাপ ও তাপমাত্রায় গ্যাসীয় অবস্থায় থাকে। শীতলকরণ প্রযুক্তির মাধ্যমে প্রাকৃতিক গ্যাসের তাপমাত্রা কমিয়ে -১৬০ ডিগ্রি সেলসিয়াসে নামিয়ে আনলে গ্যাস তরলে পরিণত হয়। এই তরল প্রাকৃতিক গ্যাসকেই এলএনজি বলা হয়। পরিবহনের সুবিধার্থে এক বায়ুমণ্ডলীয় চাপে এলএনজি তৈরি করা হয়। এলএনজির প্রধান উপাদান হচ্ছে মিথেন। প্রাকৃতিক গ্যাসকে এলএনজিতে রূপান্তরিত করার সময় মিথেন বাদে অন্যান্য অনাকাঙ্ক্ষিত উপাদান যেমন ধূলিকণা, এসিড গ্যাস, হিলিয়াম, পানি, অপেক্ষাকৃত ভারী হাইড্রোকার্বন, নাইট্রোজেন ইত্যাদি দূর করা হয়, যার কারণে অন্য অনেক জীবাশ্ম জ্বালানি থেকে এলএনজি ব্যবহারে দূষণ কম হয়।

তবে এলএনজি এলেও এর দাম কতো হবে তা নিয়ে চট্টগ্রামের ব্যবসায়ীদের মধ্যে এক ধরনের শঙ্কা রয়েছে। এলএনজি আসার আগে থেকেই বলা হচ্ছে এই গ্যাসের দাম বেশি পড়বে। আর চট্টগ্রামে এর সংযোগ দেয়া হবে বলে এখানকার শিল্পপ্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পারে। এ বিষয়ে চিটাগাং চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, এলএনজি আসবে ভাল কথা, কিন্তু এর মূল্য কি হবে। চট্টগ্রামের জন্য এক রেট এবং বাইরের এলাকার জন্য আরেক রেট হলে হবে না। সারাদেশের জন্য একই রেট হতে হবে। অন্যথায় শিল্পপণ্য উৎপাদনে পিছিয়ে পড়বে চট্টগ্রামের শিল্প মালিকরা।

ব্যবসায়ীদের উদ্বেগের বিষয়ে কথা হয় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী মনজুরুল হক বলেন, ‘আমাদের অভ্যন্তরীণ প্রাকৃতিক গ্যাস ও মহেশখালী দিয়ে আসা এলএনজি দুটো একসাথে মিলিত হয়ে পাইপ লাইনে সরবরাহ করা হবে। তাই সারাদেশে গ্যাসের দরের ক্ষেত্রে কোনো তারতম্য হবে না। চট্টগ্রামে যে দর হবে, অন্যান্য এলাকায়ও একই দর হবে।’

কতো দর হবে জানতে চাইলে তিনি বলেন, আপাতত শিল্প ও ক্যাপটিভ পাওয়ারে প্রতি ঘনমিটারে ১৪ টাকা ৯০ পয়সা হতে যাচ্ছে। আর এই দর সারা দেশের শিল্প ও ক্যাপটিভ পাওয়ারের ক্ষেত্রে একই হবে।

বর্তমানে শিল্প ও ক্যাপটিভ পাওয়ারে প্রতি ঘনমিটার গ্যাস গ্রাহকের কাছে বিক্রি হচ্ছে যথাক্রমে সাত টাকা ৪২ পয়সা ও সাত টাকা ৪৬ পয়সা দরে। তবে আবাসিক বা অন্য খাতগুলোতে আগামীতে কি দর হবে তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে কর্ণফুলী গ্যাসের রাজস্ব বিভাগের এক কর্মকর্তা জানান।

আগামী ২৫ এপ্রিল থেকে এলএনজি প্রবেশ করলেও তা নিয়ে কর্ণফুলী গ্যাসের কি পরিকল্পনা সম্পর্কে উর্ধ্বতন কর্মকর্তারা জানান, ১৫০ কোটি টাকায় চট্টগ্রাম মহানগরীর বিদ্যমান গ্যাসের মেইন চাপের পাইপলাইনগুলো সংস্কার করা হচ্ছে। একইসাথে পটিয়ার শিকলবাহা ও কর্ণফুলী নদীর দক্ষিণ পাড় এলাকার শিল্প কারখানাগুলোতে গ্যাস সরবরাহ করতে ১৬ ইঞ্চি ব্যাসের একটি নতুন পাইপ লাইন বসানো হচ্ছে। এর মাধ্যমে ওই এলাকায় দিনে ২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে।

বর্তমানে চট্টগ্রামে দিনে সরবরাহ করা হচ্ছে ২০৭ থেকে ২০৮ মিলিয়ন ঘনফুট গ্যাস। এরমধ্যে খাগড়াছড়ির সেমুতাং থেকে প্রায় দুই মিলিয়ন ঘনফুট গ্যাসের বাইরে পুরো গ্যাসই আসে জাতীয় গ্রিড থেকে। এখন মহেশখালীতে স্থাপন করা এফএসআরইউ (ফ্লোটিং স্টোরেজ এন্ড রিগ্যাসিফিকেশন ইউনিট) থেকে দিনে আসবে ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস।

তখন গ্যাসের সমন্বয় কিভাবে করা হবে সে সম্পর্কে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী মনজুরুল হক বলেন, ‘তখন আমরা জাতীয় গ্রিড থেকে গ্যাস নিবো না। আর আমাদের এখানে উদ্বৃত্ত থাকলে তা জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। এছাড়া ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের পুরোটা আমরা একসাথে নগরীর পাইপ লাইনে যুক্ত করবো না, পর্যায়ক্রমে ১০০ মিলিয়ন ঘনফুট করে বাড়ানো হবে। তবে এতটুকু বলা যায় ২৫ এপ্রিল এলএনজি প্রবেশের সাথে সাথে নগরীতে গ্যাসের যে সঙ্কট আছে তা আর থাকবে না।’

এর আগে গত ৭ জানুয়ারি বিদ্যুৎ ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ মহেশখালীর মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে গিয়ে উপস্থিত সংবাদকর্মীদের উদ্দেশে বলেছিলেন, আগামী এপ্রিলে চালু হচ্ছে এলএনজি গ্যাস।

উল্লেখ্য, দেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ কমে যাওয়ায় এলএনজি ছাড়া গ্যাস সমস্যা সমাধানের কোনো লক্ষণ নেই। আর এজন্যই এলএনজি গ্যাস সরবরাহের লক্ষ্যে ২০১০ সালে নেয়া প্রকল্পের চুক্তি হয় ২০১৬ সালের মার্চে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি লিমিটেডের সাথে। সেই চুক্তির আলোকে মহেশখালীতে ভাসমান এফএসআরইউ (ফ্লোটিং স্টোরেজ এন্ড রিগ্যাসিফিকেশন ইউনিট) ইউনিট স্থাপনের মাধ্যমে গ্যাস আসবে জাতীয় গ্রিডে।

গত বছর পাইপ লাইনের কাজ শেষ হওয়ার পর শুরু হওয়া এফএসআরইউ স্থাপনের কাজ শেষ হচ্ছে এপ্রিলে। আর তা শেষ হলেই জাতীয় গ্রিডে প্রতিদিন যুক্ত হবে ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস। কাতার থেকে আমদানি করা তরল গ্যাসকে মহেশখালীর সাগর উপকূল থেকে তিন কিলোমিটার দূরে সাগরবক্ষে ভাসমান এফএসআরইউ গ্রহণ করবে।
সেখান থেকে সাগরের তলদেশ দিয়ে পাইপ লাইনের মাধ্যমে এলএনজি চলে আসবে স্থলভাগে। রূপান্তরিত গ্যাস ৩০ ইঞ্চি ব্যাসের পাইপ লাইনের মাধ্যমে মহেশখালী থেকে চট্টগ্রামের আনোয়ারা পর্যন্ত চলে আসবে। আনোয়ারা থেকে একটি সাবস্টেশনের মাধ্যমে গ্যাসের প্রেসারকে নিয়ন্ত্রণ করে নগরীতে প্রবেশ করবে গ্যাস।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here