একাদশ জাতীয় সংসদ নির্বাচন – ভোলায় মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের দৌড়-ঝাঁপ, আওয়ামী লীগ প্রার্থীরা মাঠে, বিএনপি প্রার্থীরা অগোছালো

0
343

মিজানুর রহমান, ভোলা প্রতিনিধিঃ
সব ঠিকঠাক থাকলে সংবিধান অনুযায়ী ও নির্বাচন কমিশন সূত্র মতে, আগামী ডিসেম্বর কিংবা জানুয়ারী মাসের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। আগামী জাতীয় র্সসদ নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই ভোলার চারটি সংসদীয় আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মনোনয়ন প্রত্যাশী নেতাদের দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। তারা আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে কেন্দ্রে তদ্বির ও জোর লবিং করছেন বলে জানা গেছে। কেন্দ্রে তদ্বির-লবিংয়ের পাশাপাশি বর্তমান সংসদ সদস্য ও মনোনয়ন প্রত্যাশী নেতারা নিজ নির্বাচনী এলাকায়ও প্রচারনা চালিয়ে যাচ্ছেন। যোগাযোগ রক্ষা করে চলেছেন তৃনমূল নেতা-কর্মীদের সাথে। কেন্দ্রের সবুজ সংকেত পেয়ে আওয়ামী লীগের অনেক নেতা এলাকায় নির্বাচনের প্রস্তুতি শুরু করেছেন। গঠন করছেন ভোট কেন্দ্র ভিত্তিক কেন্দ্র কমিটি। চলছে পাল্টা-পাল্টি কেন্দ্র কমিটি গঠন। মনোনয়নকে কেন্দ্র করে ১৪ দলীয় জোট ও ২০ দলীয় জোটে দেখা দিয়েছে কোন্দল। এতে করে তৃনমূল নেতা-কর্মীরাও রয়েছে দ্বিধা বিভক্তিতে। সাংগঠনিকভাবে বিএনপির চেয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতা-কর্মীরা অনেকটা এগিয়ে রয়েছেন। পিছিয়ে রয়েছেন বিএনপি প্রার্থীরা। নির্বাচনের প্রস্তুতি নিয়ে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী একাধিক প্রার্থী মাঠে পুরোদমে কাজ করে যাচ্ছেন। এ দলের সম্ভাব্য প্রার্থীরা ইতিমধ্যেই কেন্দ্রভিত্তিক কমিটি গঠন শুরু করেছেন। তারা এর মধ্যে বেশ কয়েকটি কেন্দ্র কমিটি গঠন সম্পন্ন করেছেন। বাকী কমিটিও গঠন প্রক্রিয়াধিন রয়েছে। অপরদিকে বিএনপি তাদের সহযোগী সংগঠন রয়েছে অনেকটা অগোছালো। তারা এখনো কেন্দ্র কমিটি গঠনের কাজ শুরু করতে পারেনি। এমনকি তারা দলীয় ও এর সহযোগী কমিটিও পূর্নাঙ্গভাবে করতে পারেনি। এ দলের সম্ভাব্য প্রার্থীদেরও মাঠে তেমন দেখা যাচ্ছেনা। তবে, ভেতরে ভেতরে তাদের নির্বাচনের প্রস্তুতি চলছে বলে দলীয় সূত্র জানিয়েছে।
ভোলা সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোলায় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে দলীয় নেতা-কর্মীরা। আর সেই লক্ষ্যে জেলার বিভিন্ন উপজেলা, ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ডে ওয়ার্ডে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের কমিটি গঠন এবং পূর্নগঠনের মাধ্যমে দলকে শক্তিশালী করা হচ্ছে। তিনি বলেন, সদর উপজেলার প্রায় সব ইউনিয়নে কমিটি গঠনের কাজ সম্পন্ন করা হয়েছে। এখন সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে কেন্দ্রভিত্তিক কমিটি গঠন করা হচ্ছে। দলের সাংগঠনিক কার্যক্রম আরো গতিশীল করার লক্ষ্যে মহিলা সমাবেশও করা হয়েছে বলে জানান এ আওয়ামী লীগ নেতা।
এ ব্যাপারে জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর বলেন, এখনো কেন্দ্র ভিত্তিক কোন কমিটি গঠন করা হয়নি। তবে, ভেতরে ভেতরে আমাদের নির্বাচনের প্রস্তুতি চলছে। চলছে দলীয় কর্মকান্ড।
ভোলা-২ আসনে পাল্টাপাল্টি কেন্দ্র কমিটি গঠন করছে আওয়ামী লীগ থেকে দুই মনোনয়ন প্রত্যাশী বর্তমান সংসদ সদস্য আলী আজম মুকুল ও ডঃ আশিকুর রহমান শান্ত।
আওয়ামী লীগের মনোনয়ন

প্রত্যাশী ডঃ আশিকুর রহমান শান্ত বলেন, আওয়ামী লীগকে সংগঠিত করতে আমরা এ আসনে ভোটকেন্দ্র ভিত্তিক কেন্দ্র কমিটি গঠন করছি। ১১২টি কেন্দ্রের মধ্যে এ পর্যন্ত প্রায় ৯০টি কেন্দ্র কমিটি গঠন করেছি। আগামী নির্বাচনে যিনি নৌকার মাঝি হবেন তিনি ওই সব কমিটি নিয়ে সমন্বয়ের মাধ্যমে নির্বাচন করবেন।
অপরদিকে বর্তমান সংসদ সদস্য আলী আজম মুকুলও কেন্দ্র কমিটি গঠনের মাধ্যমে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।
এ বিষয়ে বোরহানউদ্দিন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র রফিকুল ইসলাম বলেন, এ আসনে বর্তমান এমপি আলী আজম মুকুলের পক্ষে কেন্দ্র কমিটি গঠন চলমান রয়েছে।

ভোলা-১(সদর) ঃ
ভোলা-১ (সদর) আসনে বর্তমান সংসদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবারও ১৪ দলীয় জোট থেকে নির্বাচন করবেন বলে দলীয় নেতা-কর্মীরা জানান। এ ছাড়া যুবলীগের কেন্দ্রীয় নেতা মাহবুবুর রহমান হিরন, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা হেমায়েত উদ্দিন ও ভোলা জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লাও ভোলা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাচ্ছেন।
২০ দলীয় জোট থেকে সাবেক এমপি বিজেপি চেয়ারম্যান ব্যারিষ্টার আন্দালিব রহমান পার্থ ও জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব গোলাম নবী আলমগীর দলীয় মনোনয়ন চাচ্ছেন। এ ছাড়া জাতীয় পার্টি থেকে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আজিম গোলদার ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলন থেকে মোঃ আতিউর রহমান মনোনয়ন চাচ্ছেন।

ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) ঃ
ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) আসনে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা আলী আজম মুকুল এবারও দলীয় মনোনয়ন চাচ্ছেন। ড. আশিকুর রহমান শান্ত এ দল থেকে মনোনয়ন প্রত্যাশী। তিনি কেন্দ্রের সবুজ সংকেত পেয়ে বর্তমান সংসদ সদস্য আলী আজম মুকুলের পাশাপাশি নিজ নির্বাচনী এলাকায় গণসংযোগ করছেন। গঠন করছেন কেন্দ্র কমিটিও। এছাড়া এ দল থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা আবুল কালাম আজাদ ও ওমর শরিফ মনোনয়ন চাইছেন।
এ আসনে ২০ দলীয় জোট থেকে সাবেক এমপি হাফিজ ইব্রাহিম, যুক্তরাষ্ট্র প্রবাসী জাহাঙ্গীর এম আলম ও রফিকুল ইসলাম মমিন মনোনয়ন চাচ্ছেন।
এ আসনে জাতীয় পার্টি থেকে বীর মুক্তিযোদ্ধা কেফায়েত উল্যাহ নজীব ও মিজানুর রহমান প্রার্থী হবেন বলে শোনা যাচ্ছে।

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) ঃ
ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনে বর্তমান সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন ও দলের সাবেক এমপি আওয়ামী লীগ নেতা মেজর (অব) জসিমউদ্দিন আহমেদ দলীয় মনোনয়ন চাচ্ছেন।
এ আসনে ২০ দলীয় জোট থেকে সাবেক এমপি মেজর (অব) হাফিজউদ্দিন আহমেদ বীর বিক্রম, এম আর হাওলাদার ও তজুমদ্দিন উপজেলা বিএনপির সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমানও বিএনপি থেকে মনোনয়ন চাইছেন বলে শোনা যাচ্ছে।
জাতীয় পার্টি থেকে মাওলানা কামাল উদ্দিন, একেএম নজরুল ইসলাম, নুরনবী সুমন ও ফজলুল হক মনোনয়ন চাইবেন।

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) ঃ
ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনে ব্যাপক উন্নয়নের কারনে একরকম অপ্রতিদ্বন্দ্বি হয়ে ওঠেছেন বর্তমান সংসদ সদস্য, বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল-ইসলাম জ্যাকব। এ আসনে ১৪ দলের অন্য কোন প্রার্থীর নাম শোনা যাচ্ছেনা। তবে, ২০ দলীয় জোট থেকে সাবেক এমপি ডাকসুর সাবেক এজিএস নাজিমউদ্দিন আলম, এডভোকেট ছিদ্দিকউল্যাহ, সাবেক ছাত্র নেতা নুরুল ইসলাম নয়ন, লায়ন এম নজরুল ইসলাম চৌধুরী ও মেজর (অব) ফারুক আহমেদ মনোনয়ন চাচ্ছেন।
জাতীয় পার্টি থেকে ভোলা জেলা জাতীয় পার্টির সভাপতি কেফায়েত উল্যাহ নজিব, স্থানীয় জাপার নেতা আব্দুল মান্নান ও মফিজুল ইসলাম দলীয় মনোনয়ন চাইবেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here