ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সৈয়দপুর রেলওয়ে পুলিশের বিশেষ নিরাপত্তা গ্রহণ

0
432

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর:
আসন্ন ঈদ যাত্রায় বাড়ি ফেরা এবং কর্মস্থলে যোগ দিতে ঈদ পরবর্তি সময়ে ট্রেন যাত্রীদের নিরাপত্তায় পশ্চিম রেলে পুলিশী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ। যাত্রীদের নিরাপদে যাতায়াত, অজ্ঞান পার্টি, টিকিট কালোবাজারী ও নাশকতা ঠেকাতে আজ সোমবার থেকে কার্যকর করা হয়েছে এ নিরাপত্তা ব্যবস্থা। এ নিরাপত্তা ব্যবস্থা ঈদের আগে ও পরে মোট ২০ দিন কার্যকর থাকবে। অপরাধ দমনে এ তৎপরতা বলবৎ থাকবে আগামী মাসের ১৫ জুন পর্যন্ত। সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের সদর দপ্তর সূত্রে এ তথ্য মিলেছে।
রেলওয়ে জেলা পুলিশের সদর দপ্তর সূত্রে জানা যায়, সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের আওতায় পশ্চিম রেলওয়ের রেলপথের সঙ্গে ১২টি জেলা যুক্ত রয়েছে। এসব জেলার মধ্যে রয়েছে নীলফামারী, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, বগুড়া, জয়পুরহাট, নাটোর, রাজশাহী ও নওগাঁ। এসব জেলার রেলপথে অবস্থিত ৬টি রেলওয়ে থানা ও ৬টি পুলিশ ফাঁড়িসহ গুরুত্বপূর্ণ ২০টি রেলওয়ে স্টেশনে অতিরিক্ত পুলিশ ও আনসার ব্যাটালিয়নের সদস্য মোতায়েন করা হয়েছে। এ জন্য রেলওয়ে থানা, ফাঁড়ি ও রেলওয়ে স্টেশনে অতিরিক্ত ২৬২ জন সশস্ত্র পুলিশ ও ৭০ জন আনসার ব্যাটালিয়ন সদস্যকে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত করা হয়েছে।
সূত্র মতে, আগামী ৩০ মে থেকে পশ্চিম রেলওয়ে ঈদ যাত্রায় অধিক যাত্রী পরিবহন করতে ২টি ঈদ স্পেশাল ট্রেনসহ সকল আন্তঃনগর এক্সপ্রেস ও মেইল ট্রেন বাড়তি কোচ সংযোজন করে চলাচল করবে। এ সময় রেল স্টেশন, বিনা টিকিটে রেল ভ্রমণকারী, টিকিট কালোবাজারী, অজ্ঞান পার্টি, পকেটমার, চুরি-ছিনতাই ও নাশকতাকারী চক্র তৎপর হয়ে ওঠে। এসব অপরাধী চক্রের তৎপরতা বন্ধে ওই পুলিশী নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। এছাড়া প্রতিটি ট্রেনে পুলিশ স্কট যাত্রী নিরাপত্তায় দায়িত্ব পালন করছে। রেলওয়ে পুলিশ ঘরমুখি যাত্রীদের হয়রানিমূলক অভিযোগ গ্রহণ এবং পুলিশী সহায়তা পেতে রেলওয়ে থানায় তথ্য কেন্দ্র চালু করেছে । থানাগুলো হলো সৈয়দপুর, দিনাজপুর, পার্বতীপুর, লালমনিরহাট, বোনারপাড়া ও সান্তাহার এবং পুলিশ ফাঁড়ির মধ্যে রয়েছে পার্বতীপুর, হিলি, রংপুর, কাউনিয়া, বালাসীঘাট ও বগুড়া। এসব থানা ও পুলিশের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের সদর দপ্তরে স্থাপন করা হয়েছে কন্ট্রোল রুম।
জানতে চাইলে, সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের পুলিশ সুপার ছিদ্দিকি তাঞ্জিলুর রহমান সৈয়দপুর রেলওয়ে জেলার আওতাভূক্ত পশ্চিম রেলওয়ের ট্রেন যাত্রীদের নিরাপত্তায় পুলিশী নিরাপত্তা জোরদার করার তথ্য নিশ্চিত করে জানান, ঈদ যাত্রার নিরাপত্তায় পুলিশের জনবল বৃদ্ধির সঙ্গে আরও ৭০ জন আনসার ব্যাটালিয়নের সদস্য নিয়োজিত করা হয়েছে। এছাড়াও রেলপথের সঙ্গে যুক্ত ১২টি জেলার জেলা পুলিশ ও মেট্রোপলিটনে পুলিশ দপ্তরকে বার্তা দিয়ে নিরাপত্তা গ্রহণে প্রস্তুত থাকতে বলা হয়েছে। একই সঙ্গে আটক অপরাধীদের শাস্তি দিতে এবং অবৈধ পণ্য পরিবহন জব্দ করতে ভ্রাম্যমাণ আদালত গঠন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here