ইসরায়েলকে প্রতিহত করুন: মুসলিম নেতাদের এরদোয়ান

0
213

খবর৭১: ঐক্যবদ্ধ হয়ে ইসরায়েলকে প্রতিহত করতে মুসলিম দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দখলদারিত্বের ৭০তম বার্ষিকীতে ইসরায়েলি বাহিনীর গুলিতে ৬০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হওয়ার কয়েকদিন পরই এই আহ্বান জানালেন তিনি।

শুক্রবার ইস্তাম্বুলে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির এক সম্মেলনে এরদোয়ান বলেন, এই হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনতে হবে এবং এশিয়া থেকে মধ্যপ্রাচ্য হয়ে উত্তর আফ্রিকা পর্যন্ত- সব জায়গায় তুমুল প্রতিবাদ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, ‘ফিলিস্তিনে ইসরায়েলি ঘাতকদের হত্যাযজ্ঞের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে সারা পৃথিবীকে দেখাতে হবে, মানবতা এখনো মরে যায়নি।’

ফিলিস্তিনে ইসরায়েলি হত্যাযজ্ঞকে তুর্কি প্রেসিডেন্ট ‘নির্মম, নৃশংস, বর্বর ও রাষ্ট্রীয় সন্ত্রাস’ হিসেবে বর্ণনা করেন। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি দেশটিকে আরো বেপরোয়া করে তুলবে বলেও মনে করেন তিনি।

ইস্তাম্বুলের ওই সম্মেলনে কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান যোগ দিলেও সৌদি আরব তাদের একজন প্রতিমন্ত্রী পাঠিয়েছে। এছাড়া মিসর, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত নিম্ন পর্যায়ের মন্ত্রী পাঠিয়েছে।

সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, ফিলিস্তিনিরা সারা বিশ্বের নির্যাতিত মানুষের প্রতীকে পরিণত হয়েছে। অহিংস বিক্ষোভে ইসরায়েলের ‘বর্বর হত্যাযজ্ঞেরও’ নিন্দা জানিয়েছেন তিনি।

এদিকে ফিলিস্তিনে ইসরায়েলি নৃশংসতার প্রতিবাদে ইস্তাম্বুলে সমাবেশ করেছে ১০ হাজারের বেশি মানুষ। ওই সমাবেশে অংশ নিয়ে এরদোয়ান মুসলিম বিশ্বকে একত্রিত হয়ে নিজের হারানো অতীত ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘মুসলিম নিজের মধ্যে মতবিরোধ নিয়ে যুদ্ধ করে যাচ্ছে। অথচ তাদের শত্রুদের প্রতিহত করতে লজ্জা পাচ্ছে। ১৯৪৭ সাল থেকে ইসরায়েল এই অঞ্চলে যা ইচ্ছা করে যাচ্ছে। এটা হতে পারতো না, যদি আমরা ঐক্যবদ্ধ থাকতাম।’
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here