ইরানের ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

0
282
US-pressures-Iran-with-new-sanctions-over-'malign-activity'-rtv-rtv-online ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

খবর৭১: ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১১ মে) ছয় ইরানি নাগরিক ও তিনটি কোম্পানির ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক থাকায় অজুহাতে এসব প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন অর্থ বিভাগ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার ঘোষণা দেয়ার মাত্র দু’দিন পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন জানান, আইআরজিসিকে অর্থায়নের মাধ্যমে বাহিনীটির ‘বিদ্বেষী কর্মসূচিকে’অর্থায়ন করার কারণে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা আরোপকৃত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইরানের কেন্দ্রীয় ব্যাংকও রয়েছে।

অর্থমন্ত্রণালয় নিষেধাজ্ঞা আরোপকৃত ব্যক্তিদের নাম প্রকাশ করেনি। কিন্তু জানিয়েছে, তারা সকলেই ইরানী নাগরিক। এই নিষেধাজ্ঞার ফলে এখন থেকে ওই ছয় ব্যক্তি ও তিন কোম্পানির সঙ্গে সকল প্রকার ব্যবসা বন্ধ মার্কিনিদের।

মুচিন এক বিবৃতিতে বলেন, আইআরজিসির বিদ্বেষী কর্মকাণ্ডে সহায়তা ও এর আঞ্চলিক প্রক্সি বাহিনীগুলোকে সশস্ত্র করতে অর্থায়নের জন্য মার্কিন ডলার আয় করতে সংযুক্ত আরব আমিরাতে তাদের প্রবেশাধিকারের অপব্যবহার করেছে ইরান ও এর কেন্দ্রীয় ব্যাংক। আমরা আইআরজিসির আয় প্রবাহ বন্ধ করতে ইচ্ছুক। তার উৎস ও গন্তব্য যেখানেই হোক না কেন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here