ইবির বন্ধবন্ধু চেয়ারের দায়িত্বে অধ্যাপক শামসুজ্জামান খান

0
421

রুমি নোমান, ইবি প্রতিনিধিঃ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধুৃ চেয়ারের অধ্যাপক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জান খান। বঙ্গবন্ধু চেয়ারের গঠনতন্ত্র অনুযায়ী আগামী ২ বছরের জন্য তাকে এই পদে মনোনিত করা হয়েছে। সোমবার (১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত সিন্ধান্ত গৃহীত হয়। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, গত বছরের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেট সভায় বঙ্গবন্ধু চেয়ার সংক্রান্ত একটি নীতিমালা অনুমোদিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধুৃ শেখ মুজিবুর রহমানকে নিয়ে পঠন-পাঠন ও উচ্চতর গবেষণার লক্ষ্যে ওই চেয়ারে অধ্যাপক নিয়োগের জন্য গত ১৯ মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আবেদনের ভিত্তিতে অধ্যাপক শামসুজ্জামান খানকে মনোনিত করেন সিন্ডিকেট। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনে এর কার্যক্রম পরিচালিত হবে বলে জানা গেছে।

এ বিষয়ে অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাকে যে সম্মান প্রদান করেছে আমি তা যত্ন এবং নিষ্ঠার সাথে পালন করব এবং বঙ্গবন্ধুকে নিয়ে উচ্চতর গবেষণার মাধ্যমে সত্যিকারের বঙ্গবন্ধুকে তরুণ সমাজের মাঝে তুলে ধরার চেষ্টা করব।’

উল্লেখ্য, অধ্যাপক শামসুজ্জামানের জন্ম মানিকগঞ্জ জেলায় ১৯৪০ সালে। তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দায়িত্ব পালন করেছেন এবং ২০০৯ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করে আসছেন। বঙ্গবন্ধুর ওপর তার গবেষণাধর্মী পাঁচটি গ্রন্থ রয়েছে। এছাড়া শিল্প সাহিত্য ও সংস্কৃতির নানা বিষয়ে তার রচিত ও সম্পাদিত গ্রন্থ প্রায় শতাধিক। তিনি একুশে পদকসহ নানা পদকে ভূষিত হয়েছেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ২৪২তম সিন্ডিকেট সভায় বেশ কয়েকটি সিন্ধান্ত গৃহীত হয়। এগুলোর মধ্যে শিক্ষক-কর্মকর্তাদের পদন্নোতি বোর্ড অনুমোদন, সান্ধ্যকালীন কোর্স বাতিল ও কয়েকটি তদন্ত কমিটির প্রতিবেদন পর্যালোচনা। এতে নিয়োগ বানিজ্যের অডিও ফাঁসের ঘটনার সাথে জড়িত দুই শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হবে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here