ইউনিসেফ উপপ্রধানের পদত্যাগ

0
322

খবর৭১: যৌন নিপীড়নের অভিযোগে সরে দাড়ালেন জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের উপ-প্রধান জাস্টিন ফরসিথ। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

জাস্টিন ফরসিথ আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহী ছিলেন। ওই সংস্থার ৩ নারী কর্মী সম্প্রতি তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছে।

তার বিরুদ্ধে অভিযোগ সংস্থাটিতে দায়িত্ব পালনকালে তিনি নারী সহকর্মীদের অশালীন ক্ষুদে বার্তা পাঠাতেন এবং তাদের পোশাক নিয়ে মন্তব্য করতেন।

সংস্থাটির দুই প্রাক্তন কর্মী ব্যারি ও’কিফি জানিয়েছেন, ফরসিথের আচরণের বিষয়টি অনেক কর্মীই জানতেন। তবে তার বিরুদ্ধে কথা বললে পরিণতি কী হবে সেই ভয়ে কেউ মুখ খুলতেন না।

জাস্টিন তার পদত্যাগপত্রে উল্লেখ করেছেন, তার অতীত কর্মকাণ্ডের কারণে ইউনিসেফের যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্যই তিনি সংস্থাটি থেকে সরে দাঁড়াচ্ছেন।

তিনি জানিয়েছেন, সেভ দ্য চিলড্রেনের দায়িত্ব পালনকালে যে ভুল হয়েছে তার জন্য তিনি পদত্যাগ করছেন না। কারণ ‘অনেক বছর আগেই ওই বিষয়গুলো যথার্থভাবে সমাধান করা হয়েছে।’

তিনি লিখেছেন, ‘আমার মনে কোনো সন্দেহ নেই যে, আমাকে ঘিরে কিছু প্রচারণা কেবল আমাকে দায়বদ্ধই করছে না, বরং আমাদের কারণে সংস্থা ও অনুদানের ক্ষতি হচ্ছে।’
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here