আর দু’টি মামলায় জামিন পেলেই কারামুক্তি

0
272

খবর৭১ঃ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা ভোগ করছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে এখনও চলমান রয়েছে ৩৬টি মামলা। এর মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাসহ বেশ কিছু মামলায় জামিনে আছেন তিনি।

তবে আর মাত্র দু’টি মামলায় জামিন পেলেই কারামুক্তি মিলবে খালেদা জিয়ার।

এর আগে দুর্নীতির অভিযোগে ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়। এর মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাভোগ করলেও মামলাটি এখন হাইকোর্টে আপিল শুনানি অবস্থায় রয়েছে। এ মামলায় খালেদা জিয়াকে আগামী ৩ অক্টোবর পর্যন্ত জামিন দিয়েছেন হাইকোর্ট। এছাড়া, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি শেষ পর্যায়ে চলে এসেছে। দুর্নীতির অন্যান্য মামলার মধ্যে রয়েছে— গ্যাটকো দুর্নীতি মামলা, বড়পুকুরিয়া কয়লা খনি মামলা এবং নাইকো দুর্নীতি মামলা।

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, ‘ মোট ৩৬টি মামলা রয়েছে খালেদা জিয়ার বিরুদ্ধে। এর মধ্যে পুরান ঢাকার বিশেষ জজ আদালতে ১৪টি মামলার বিচার কাজ চলছে। আর বেশ কিছু মামলায় এখনও চার্জশিট দেওয়া হয়নি। অনেকগুলো মামলা আবার তদন্তাধীন রয়েছে। তবে মামলাগুলো দীর্ঘদিন ধরে ঝুলে থাকায় আমরা উচ্চ আদালত থেকে নির্দেশনা নিয়েছি— মামলাগুলো দ্রুত শেষ করার। এর মধ্যে কয়েকটি মামলায় জামিনের আবেদনও করেছি। এখন শুধু কুমিল্লার দুটি মামলায় জামিন পেলেই তার কারামুক্তিতে আর কোনও বাধা থাকবে না।’

কুমিল্লায় হত্যা ও নাশকতার মামলা দুটিতে খুব শিগগিরই জামিন আবেদন করা হবে বলেও জানান খালেদা জিয়ার আরেক আইনজীবী জয়নুল আবেদীন।

তবে সরকার পক্ষ থেকে খালেদা জিয়ার পক্ষে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে যদি স্থগিত করা হয়, সেক্ষেত্রে তার কারামুক্তি বিলম্বিত হবে বলেও শঙ্কা প্রকাশ করেন আইনজীবী সানাউল্লাহ মিয়া।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here