আমি যত বিক্ষোভে গেছি সবখানেই পতাকাটি সাথে নিয়ে গেছি

0
372

খবর৭১:খালি গায়ে, উদ্যত ভঙ্গিতে এক ফিলিস্তিনি যুবক। এক হাতে তার নিজ দেশের পতাকা, আরেক হাতে পাথর ছোঁড়ার স্লিং।

গত সোমবার ছবিটি তোলা হয় ফিলিস্তিনের গাজা উপত্যকার ইসরাইলী সীমান্তের কাছাকাছি ফিলিস্তিনিদের বিক্ষোভের সময়। বিক্ষোভে ইসরায়েলি সৈন্যরা গুলি চালায়, টিয়ারগ্যাস ছোঁড়ে। জবাবে ফিলিস্তিনিরা টায়ার পোড়ায়, ইসরায়েলি সৈন্যদের দিকে পাথর নিক্ষেপ করে। আয়েদ আবু আমরোও তাই করছিলেন। ছবিটি প্রকাশিত হওয়ার পর পরই অবশ্য তার নাম পরিচয় কেউ জানতে পারেনি।

বিবিসি বাংলার প্রতিবেদন বলছে, অনেকেই এই ছবিটিকে তুলনা করেছেন বিখ্যাত চিত্রকর ইউজিন দেলাক্রোয়ার আঁকা ফরাসী বিপ্লবভিত্তিক ছবি ‘লিবার্টি লিডিং দ্য পিপল’-এর সাথে।

কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল আল জাজিরা ছবির যুবকটিকে পরে খুঁজে বের করে। জানা যায়, তার নাম আয়েদ আবু আমরো, বয়স ২০ বছর।

‘আমি খুবই অবাক হয়েছি দেখে যে আমার একটা ছবি ইন্টারনেটে ভাইরাল হয়েছে’ আল জাজিরাকে বলছিলেন আবু আমরো।

তিনি বলেন, ‘আমি প্রতি সপ্তাহেই বিক্ষোভে যোগ দিই, কখনো কখনো তারও বেশি বার। আমি জানতামও না যে আমার কাছে ফটোগ্রাফার ছিল।’

‘এই পতাকাটা আমি যত বিক্ষোভে গেছি সবখানেই সাথে নিয়ে গেছি। আমার বন্ধুরা আমাকে নিয়ে হাসাহাসি করে – বলে, তোমার এক হাতে পতাকা না থাকলে পাথর ছোঁড়া আরো সহজ হবে। কিন্তু আমার অভ্যাস হয়ে গেছে।’

ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর বেশিরভাগ ব্যবহারকারীই এটি নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন। অনেকে এটাকে বিপ্লবের প্রতীক হিসেবে উল্লেখ করেছেন। তবে সব প্রতিক্রিয়াই যে ইতিবাচক, তা নয়। অনেকেই বলেছেন, এ ছবিতে সহিংসতাকে মহত্ব দেবার চেষ্টা হয়েছে।

গত মার্চ মাস থেকে গাজা-ইসরায়েল সীমান্তে প্রতি সপ্তাহে ফিলিস্তিনিদের এই বিক্ষোভ হচ্ছে। এতে এ পর্যন্ত ইসরায়েলি সৈন্যদের গুলিতে ফিলিস্তিনি নিহত হয়েছে অন্তত ২১৭ জন। আর ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে ১ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here