আফ্রিকার ইথিওপিয়ায় ৬ মাসের জরুরী অবস্থায়:১১০৭ জন গ্রেফতার

0
350

খবর৭১:আফ্রিকার দেশ ইথিওপিয়ায় গত ১৬ ফেব্রুয়ারি ৬ মাসের জরুরী অবস্থা জারি করা হয়। দীর্ঘ সময় ধরে চলা এই জরুরী অবস্থায় এখন পর্যন্ত ১ হাজারেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।

শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ফানা ব্রডকাস্ট কর্পোরেট জানায়, জরুরী অবস্থা জারির পর থেকে এখন পর্যন্ত ১১০৭ জন ইথিওপিয়ানকে গ্রেফতার করা হয়েছে। জরুরী অবস্থার আইনভঙ্গ করায় এ গ্রেফতার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার জানিয়েছে, জরুরী অবস্থা শুরু পর থেকে এখন পর্যন্ত ১১০০ জনকে গ্রেফতার করা হয়েছে। এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, দুই বছর সরকার বিরোধী আন্দোলনের পর গত ১৫ ফেব্রুয়ারি পদত্যাগের ঘোষণা দেন সাবেক প্রধানমন্ত্রী হায়লেমারিয়াম দেসালে। এরপরই ছয় মাসের জরুরী অবস্থা জারি করে সরকার।

শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ফানা ব্রডকাস্ট কর্পোরেট জানায়, জরুরি অবস্থা জারির পর থেকে এখন পর্যন্ত ১১০৭ জন ইথিওপিয়ানকে গ্রেফতার করা হয়েছে। জরুরি অবস্থার আইনভঙ্গ করায় তাদের গ্রেফতার করা হয়।

জরুরি অবস্থা তদন্ত কমিটির প্রধান তাদেসে হরোফাদা বলেন, ‘বেসামরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার অভিযোগ তাদের গ্রেফতার করা হয়। অনেকে অবৈধভাবে অস্ত্র বহন ও সরকারি প্রতিষ্ঠানে হামলার অভিযোগেও অভিযুক্ত।’

রাজনৈতিক স্বাধীনতার দাবিতে ২০১৭ সালে সরকারবিরোধী আন্দোলনে শতাধিক মানুষ নিহত হওয়ার পর ইথিওপিয়ায় ১০ মাসের জরুরী অবস্থা ছিল। যা গত বছরের জুলাই মাসে প্রত্যাহার করা হয়।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here