আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় নিহত ৩০

0
339
Smoke rises in the Syrian town of Kobani, seen from near the Mursitpinar border crossing on the Turkish-Syrian border in the southeastern town of Suruc October 9, 2014. Islamic State fighters have seized more than a third of the Syrian border town of Kobani despite U.S.-led air strikes targeting them in and around the town, a monitoring group said on Thursday. They moved into two districts on Wednesday in a three-week battle that Kurdish defenders say will end in a massacre and give the militants a garrison on the Turkish border if they win. REUTERS/Umit Bektas (TURKEY - Tags: POLITICS SOCIETY IMMIGRATION CIVIL UNREST CONFLICT MILITARY TPX IMAGES OF THE DAY) - RTR49JWK

খবর৭১:আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩০ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৭ নভেম্বর) রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের গার্মসির জেলার একটি বাড়িতে এ হামলায় হয়।

হামলায় নিহতরা সবাই বেসামরিক নাগরিক। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী ওই হামলার কথা স্বীকার করে বলেছে, তারা তালেবানদের ব্যবহৃত একটি বাড়িতে হামলা চালিয়েছে এবং সেখানে বেসামরিক ব্যক্তিদের উপস্থিতি তাদের জানা ছিল না।

ন্যাটো জোটের একজন মুখপাত্র দাবি করেছেন, আফগান সরকারের পক্ষ থেকে ওই হামলা চালানোর পরামর্শ দেয়া হয়েছিল। ভবিষ্যতে নির্ভুল হামলা চালানোর স্বার্থে মঙ্গলবার রাতের হামলার ব্যাপারে যেকোনো সঠিক তথ্য পর্যালোচনা করা হবে।

হেলমান্দ প্রদেশের গভর্নর মোহাম্মাদ ইয়াসিন খান জানান, তালেবান জঙ্গিদের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ন্যাটো জোটের প্রতি আহ্বান জানানো হয়েছিল এবং হামলায় তালেবান ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

তবে স্থানীয় অধিবাসী ফেদা মোহাম্মাদ বলেছেন, মার্কিন বিমান হামলায় কোনো তালেবান নিহত হয়নি বরং হতভাগ্য সব মানুষ বেসামরিক নাগরিক। এখনো ধ্বংসস্তুপের নীচে অনেকের লাশ আটকা পড়ে আছে বলে জানান তিনি।

ফেদা মোহাম্মাদ বলেন, এলাকাটি তালেবান নিয়ন্ত্রিত হলেও মার্কিন বিমান হামলার সময় বাড়িটিতে কোনো তালেবান সদস্য ছিল না। মোহাম্মাদুল্লাহ নামের আরেকজন স্থানীয় অধিবাসী জানিয়েছেন, মার্কিন বিমান হামলায় কয়েকজন নারী ও ১৬ শিশু নিহত হয়েছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here