আজ শুক্রবার, বঙ্গাব্দ ১৪২৪-এর ৩০ চৈত্র-চৈত্রসংক্রান্তি

0
245

খবর৭১:গাছে গাছে নতুন পাতা গজিয়ে আর ডালে ডালে ফুল ফুটিয়ে প্রকৃতিতে সবুজাভ তারুণ্য বিলিয়ে চলে গেল বসন্ত। ঋতুচক্রের পালাবদলে শেষ হয়ে এলো বছর।

দুয়ারে নতুন বছরের আগমনী বার্তা। আজ শুক্রবার, বঙ্গাব্দ ১৪২৪-এর ৩০ চৈত্র, বছরের শেষ দিন—চৈত্রসংক্রান্তি। আজ থেকে বাংলা পঞ্জিকা থেকে মহাকালের কৃষ্ণগহ্বরে চিরতরে হারিয়ে যাবে বঙ্গাব্দ ১৪২৪।
আবহমানকাল থেকে পালিত হয়ে আসছে চৈত্রসংক্রান্তির উৎসব। এটি বাংলার লোকজ সংস্কৃতির এমন এক অনুষঙ্গ, যা ঐতিহ্যগতভাবেই উৎসবের আমেজে বর্ণিল। হালখাতার জন্য ব্যবসাপ্রতিষ্ঠান সাজানো, লাঠিখেলা, সঙযাত্রা, রায়বেশে নৃত্য, গান, আবৃত্তি, শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্যাপিত হবে চৈত্রসংক্রান্তি। গ্রামাঞ্চলে এ দিনকে কেন্দ্র করে বসছে রকমারি মেলা। শহরেও থাকছে নানা উৎসব-অনুষ্ঠান।

পুরনো বছরকে বিদায় আর নতুনকে বরণ করে নিতে দেশজুড়ে চলছে নানা প্রস্তুতি।

বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠন করছে চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণের নানা আয়োজন। রাজধানীতে আজ বর্ষবিদায়ের বড় আয়োজনটি যৌথভাবে করছে চ্যানেল আই ও সুরের ধারা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই অনুষ্ঠান সূর্যাস্ত থেকে চলবে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবারের আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে ইউনিলিভারের ব্র্যান্ড সানসিল্ক।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here