আগামিকাল শুরু হচ্ছে ঝালকাঠি পোনাবালীয়া শিববাড়ীর শিব চতুর্দ্দশীর মেলা

0
1322
আগামিকাল শুরু হচ্ছে ঝালকাঠি পোনাবালীয়া শিববাড়ীর শিব চতুর্দ্দশীর মেলা
ছবিঃ রতন আচার্য্য, ঝালকাঠি প্রতিনিধি।

খবর৭১ঃ

রতন আচার্য্য, ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির পোনাবালীয়ার ঐতিয্যবাহী শিবমন্দিরে আগামীকাল শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে তিন দিন ব্যাপী শিব চতুদ্দর্শী মেলা। জানাগেছে, এখানে ৩শ’ বছর আগে থেকে ঐতিহাসিক এ মেলাটি অনুষ্ঠিত হয়ে আসছে।

এ জায়গাটি সনাতন ধর্মালম্বীদের ৩নং আন্তর্জাতিক পীঠস্থান খ্যাত। আগামীকাল থেকে ২৩ ফেব্রুয়ারী রোববার পর্যন্ত হাজারো ভক্তদের পদচারনায় মুখরিত থাকবে মন্দির প্রাঙ্গন ও তার আশপাশের এলাকা। শিব চতুর্দ্দশী উপলক্ষে ২১ ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যা ৬:১০ মিনিট থেকে শনিবার সন্ধ্যাা ৭:০৮ মিনিট পর্যন্ত দেশ বিদেশের হাজার হাজার পূন্যার্থীরা শিব দর্শন করবেন। একইসাথে মানত অনুযায়ী শিশুদের মাথার চুল ফেলা, ভক্তদের পূণ্যস্নান এবং বিভিন্ন ধরনের পূজাঅর্চনা অনুষ্ঠিত হবে।

সর্বশেষে ত্র্যম্বকেশ্বর ভৈরবের পূজার মধ্যদিয়ে শিব চতুর্দশীর আনুষ্ঠানিকতা শেষ হবে। তবে সকল ধর্মের দর্শনার্থীদের জন্য মেলা চলবে রোববার সন্ধ্যা পর্যন্ত। এই মন্দিরটির ইতিহাস খুজে যা পাওয়া যায় তা হলো, তৎকালীণ রাজা দক্ষ মহাশয় যজ্ঞ করার সময় কন্যা সতীকে নিমন্ত্রণ না করায় অপমানিত সতী যজ্ঞস্থলে দেহ ত্যাগ করেন। এতে ক্ষিপ্ত হয়ে শিবের স্ত্রী সতীর দেহ মাথায় নিয়ে প্রলয় নাচন শুরু করলে জগৎকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে দেবতা বিষ্ণু চক্রদিয়ে সতীর দেহ ৫১ খন্ড করেদেয়। আর খন্ডিত অংশগুলো যেসব স্থানে পড়েছে তার মধ্যে সুগন্ধা নদীর তীরবর্তী পোনাবালীয়া গ্রাম একটি স্থান। এখানে দেবী সতীর নাসিকা খন্ড পড়েছিল।

ফলে অন্যান্য স্থানের মত এ স্থানটিও তীর্থ স্থানে পরিণত হয়। এদিকে মেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সার্বক্ষণিক পুুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন সদর থানার অফিসার ইনচার্জ খালিলুর রহমান। এছাড়াও মন্দির ও মেলা প্রাঙ্গন সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here