আইসিসির আপত্তিতে ধোনির সেনাবাহিনীর লোগোযুক্ত গ্লাভস প্রত্যাহার

0
348

খবর ৭১ঃ চলমান বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সেনাবাহিনীর লোগোযুক্ত একটি গ্লাভস পরিধান করে খেলতে নেমেছিলেন। ভারতের সেনাবাহিনীকে সম্মান জানাতে ধোনি এমনটি করার পর টুইটারে নিজ দেশের অনেকেই তাকে প্রশংসায় ভাসিয়েছিলেন। তবে ধোনি এমনটি করায় নাখোশ হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি।

দক্ষিণ আফ্রিকা ইনিংসের ৩৯.৩ ওভারে যুবেন্দ্র চাহালের বলে আন্দিলে ফেলুকায়োকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন ধোনি। তখনই টিভি ক্যামেরায় ধরা পড়ে, ভারতীয় উইকেটরক্ষকের দুই গ্লাভসের উপরেই ছিল ডানাওয়ালা ছুরি প্রতীক চিহ্ন। যাকে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা বলে থাকেন ‘ফ্লাইং ড্যাগার’ বা ‘বলিদান’। এটি ভারতীয় সেনাবাহিনীর প্যারা স্পেশ্যাল কমান্ডোদের ব্যাজ।

তবে বিষয়টি আইসিসির নিয়ম বহির্ভূত হওয়ায় তারা ভারতীয় ক্রিকেট বোর্ডকে ধোনির সেনাবাহিনীর লোগোযুক্ত গ্লাভস প্রত্যাহার করার জন্য নির্দেশ প্রদান করে। আইসিসির জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফার্লং গত বৃহস্পতিবার (৬ জুন) বিষয়টি নিশ্চিত করে বলেন, ধোনি যাতে পরের ম্যাচগুলোতে ওই সেনাবাহিনীর লোগোযুক্ত গ্লাভস পরিধান করে মাঠে না নামেন সেই বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডকে বলা হয়েছে।

আইসিসির এমন আপত্তির পর ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ধোনির সেই গ্লাভস জোড়া প্রত্যাহার করে নিয়েছে। বিসিসিআইয়ের বরাতে খবরটি নিশ্চিত করেছে ভারতীয় গণমাধ্যম জি নিউজ।

প্রসঙ্গত, আইসিসির পরিধেয় বস্তু ও সরঞ্জাম নীতিমালা অনুযায়ী, কোনো খেলোয়াড় তার কাপড় ও ব্যবহৃত বস্তুতে এমন কোনো আর্ম ব্যান্ড এবং এমন কিছু পরিধান করতে পারবেন না, যা তার ব্যক্তিগত মতামত প্রকাশ করে যা ক্রিকেট বোর্ড এবং আইসিসির শর্ত পরিপন্থি। এমন কোনো বার্তা দেয়া যাবে না যা রাজনৈতিক, ধর্মীয় এবং আচরণের বহিঃপ্রকাশ ঘটায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here