বিব্রতকর অসত্য বা মিথ্যা তথ্য প্রচার করলে ব্যবস্থাঃ তথ্য প্রতিমন্ত্রী

0
755

খবর৭১ঃ তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, সংবাদ প্রচারে কোথাও বিশেষ বাধা দেওয়া হচ্ছে না। তবে ইলেকট্রনিক, প্রিন্ট, অনলাইন সবক্ষেত্রেই সর্বক্ষণ নজরদারি ও তদারকি করছি। কোথাও বিভ্রান্তিকর বা বিব্রতকর অসত্য বা মিথ্যা তথ্য প্রচার করলে সেক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করে থাকি। বিভ্রান্তিকর সংবাদটি প্রচার বা প্রকাশ হওয়া মাত্র আমাদের নজরে আসার সাথে সাথে আইনগত ব্যবস্থা গ্রহণ করেছি, আগামীতেও করব।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের তৃতীয় বা বাজেট অধিবেশনে আজকের বৈঠকে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য আবু জাহিরের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এসময় সংসদে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ অনুপস্থিত থাকায় তার পক্ষে জবাব দেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, মিথ্যা, বিভ্রান্তিকর তথ্য প্রচার বন্ধে ৫৭ ধারা ইতোমধ্যে পরিবর্তিত হয়েছে।

অন্য সব প্রয়োজনীয় ব্যবস্থা, যেসব ক্ষেত্রে বিব্রতকর, অসত্য ভুল তথ্য পরিবেশ করবে, সেক্ষেত্রে প্রচলতি আইনের ধারা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে থাকি। ৫৭ ধারায় তথ্য প্রকাশ-প্রচারে বাধা আছে বলে মনে করি না।
বিরোধী দলীয় সংসদ সদস্য জাতীয় পার্টির পীর ফজলুর রহমানের (সুনামগঞ্জ-৪) ‘সংবাদ প্রচারে কোনো বাধা আছে কি-না’ এমন সম্পূরক প্রশ্নের জবাবে তথ্য প্রতিমন্ত্রী বলেন, যে ৫৭ ধারার কথা বলা হয়েছে, আসলে এর মধ্য দিয়ে তথ্য প্রকাশ-প্রচারের ক্ষেত্রে বিশেষ বাধা আছে বলে মনে করি না। এসময় তিনি আরও বলেন, বর্তমান সরকার সাংবাদিকদের কল্যাণে অত্যন্ত তৎপর ও আন্তরিক। এরই মধ্যে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট ফান্ডে ২০ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here