অবশেষে আলোচনায় দুই কোরিয়া

0
481

খবর৭১: শীতকালীন অলিম্পিক নিয়ে উচ্চ পর্যায়ের আলোচনায় বসেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। গত দুই বছরের মধ্যে এই প্রথম আলোচনায় বসল দুই কোরিয়া।

দুই দেশের সীমান্তবর্তী যুদ্ধবিরত গ্রাম পানমুনজমের ‘পিস হাউসে’ মঙ্গলবার (০৯ জানুয়ারি) এই আলোচনা শুরু হয়।

আলোচনায় অংশ নিতে উভয় দেশ পাঁচজন করে প্রতিনিধি পাঠিয়েছে। যারা আলোচনা শেষে বৈঠকের বিভিন্ন বিষয় নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলবেন।

দক্ষিণ কোরিয়া প্রতিনিধি দলের প্রধান ও দেশটির একীভূতকরণমন্ত্রী চো মিয়ং-গিয়ং বলেন, ‘শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশ নেওয়ার বিষয়ে আমরা বৈঠকে আলোচনা করব। পাশাপাশি দুই কোরিয়ার সম্পর্কের উন্নয়নের বিষয়েও কথা বলব।’

উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির রাষ্ট্রীয় সংস্থার চেয়ারম্যান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনার দায়িত্বে থাকা একজন অভিজ্ঞ আলোচক রি সং-গন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আজ উত্তর ও দক্ষিণ কোরিয়া একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এবং আন্তরিক অবস্থান নিয়ে আলোচনা করবে। তারা ভালো করবে।’

উত্তর কোরিয়ার নেতৃত্ববিষয়ক বিশেষজ্ঞ মিখাইল ম্যাডেন বলেন, ‘আমরা দুই দেশের সৌহার্দ্য প্রতিষ্ঠার প্রাথমিক ধাপ দেখতে পাচ্ছি।’

তিনি বলেন, উভয় কোরিয়া সতর্কতার সঙ্গে এগোচ্ছে, কিন্তু পরবর্তী যোগাযোগ ও মিথস্ক্রিয়ার জন্য তারা স্বাভাবিক প্লাটফর্ম হিসেবে কী দেখতে চায়?

উল্লেখ্য, সর্বশেষ ২০১৫ সালে আলোচনার পর থেকেই দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা ক্রমাগতভাবে বেড়ে চলেছে।

পারমাণবিক দ্বন্দ্বকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করে দক্ষিণ কোরিয়া। এ ঘটনার পর থেকেই সিউল ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কে ভাঙন ধরে।

দক্ষিণ কোরিয়ার এমন আচরণের পর টেলিফোন লাইন কেটে দেওয়াসহ তাদের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে উত্তর কোরিয়া।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here