অন্ধত্ব বয়ে আনতে পারে যেসব অভ্যাস

0
378

খবর৭১ঃ চোখ আমাদের অমূল্য সম্পদ। চোখে নানা কারণেই নানা সমস্যা হতে পারে। তবে কিছু অভ্যাস আছে যা আপনার চোখে ইনফেকশন ঘটাতে পারে। সমস্যা বেশি হলে অন্ধও হয়ে যেতে পারেন। তাই এসব বাজে অভ্যাস থাকলে দ্রুত বদলান।

সাঁতার: শরীর সুস্থ রাখতে সাঁতার খুবই কার্যকরী একটি ব্যায়াম। তবে আপনি যদি চোখে কনট্যাক্ট লেন্স ব্যবহার করে থাকেস তবে সাঁতারে উপকারের চেয়ে ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি। পুকুর বা সুইমিং পুলের পানিতে চোখে জীবাণু সংক্রমণ হতে পারে। এমনকী অন্ধও হয়ে যেতে পারেন আপনি! এই সমস্যা থেকে রেহাই পেতে ওয়াটার প্রুফ কনট্যাক্ট লেন্স ব্যবহার করুন।

মাসকারা: বিশেষজ্ঞদের মতে, চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে মাসকারা। আপনার কি মাঝেমধ্যেই চোখ জ্বালা করে কিংবা লাল হয়ে যায়? তবে ভুলেও মাসকারা ব্যবহার করবেন না। আই-লাইনার কিংবা মাসকারার মতো প্রসাধনী সামগ্রী চোখের ভিতর অনায়াসেই প্রবেশ করে। তাই তা থেকে চোখে সংক্রমণের সম্ভাবনা বৃদ্ধি পায়। কনট্যাক্ট লেন্স ব্যবহার করলে, ভুলেও মাসকারা পরবেন না।

অত্যধিক মোবাইল ব্যবহার: স্মার্টফোন নিয়ে সারাক্ষণ ব্যস্ত থাকেন অনেকেই৷ এই অভ্যাসও ডেকে আনতে পারে আপনার চোখের সমস্যা। স্মার্টফোন বা কম্পিউটারের নীলাভ আলো থেকে অন্ধও হয়ে যেতে পারেন আপনি। তাই ভুলেও অন্ধকার ঘরে স্মার্টফোন কিংবা কম্পিউটার ব্যবহার করবেন না।

ধূমপান: ধূমপান করলে শুধু হৃৎপিণ্ড, ফুসফুসের ক্ষতি হয় তা নয়। ধূমপান চোখের সমস্যারও কারণ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, সিগারেট থেকে ‘লো ভিশন’-এর সমস্যা দেখা যায়৷

ফ্যান: আজকাল অনেকেরই চোখের মণি শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা যায়।বিশেষজ্ঞদের দাবি, এই সমস্যায় জন্য ফ্যান দায়ী। সারারাত ফ্যানের বাতাসে আপনার চোখের মণি শুষ্ক হয়ে যেতে পারে। এমনকী, চোখ জ্বালা ও লাল হয়ে যাওয়ার সমস্যাতেও ভুগতে পারেন।

সানগ্লাস ব্যবহার: আপনি কি সানগ্লাস ছাড়াই রোদের দিনে বাইরে বের হন? সূর্যের অতি বেগুনি রশ্মি আপনার চোখের মারাক্তক সমস্যা ডেকে আনতে পারে। তাই রোদে কোথাও যাওয়ার সময় সানগ্লাস নিয়ে বের হন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here