অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক

0
299

খবর৭১:ভাষা সংগ্রামী, মননশীল প্রাবন্ধিক ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অন্যদিকে জাতীয় এই অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মন্ত্রী এক শোকবার্তায় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।
গতকাল বুধবার রাত সাড়ে ৯টার দিকে রাজধানীতে নিজ বাসভবনে মুস্তাফা নূরউল ইসলাম শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে সংস্কৃতি মন্ত্রণালয় জানিয়েছে।
বাংলা ভাষা ও সহিত্যের যশস্বী অধ্যাপক নূরউল ইসলামের বয়স হয়েছিল ৯২ বছর। তার জন্ম ১৯২৭ সালে, ১ মে বগুড়ায়। ৫ বছর বয়সে ১৯৩২-৩৩ সালে কলকাতায় কবি কাজী নজরুল ইসলামের হাতে তার লেখাপড়ায় হাতেখড়ি। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কোলকাতা বিশ্ববিদ্যালয়ে। পিএইচডি করেন লন্ডন ইউনিভার্সিটির প্রাচ্যভাষা ও সংস্কৃতি কেন্দ্র সোয়াস থেকে। আর শিক্ষকতা করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।
সাহিত্য ও শিল্পকলায় অসাধারণ অবদানের জন্য ২০১০ সালে বাংলাদেশের সর্বোচ্চ পুরস্কার হিসেবে পরিচিত ‘স্বাধীনতা পুরস্কার’ প্রদান করা হয় তাকে। এ ছাডা তিনি একুশে পদকও লাভ করেছেন। তিনি ছিলেন দেশের সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে অতিপরিচিত ব্যক্তিত্ব।
ড. মুস্তাফা নূরউল ইসলামের কর্মজীবন শুরু সাংবাদিকতা দিয়ে। দৈনিক আজাদ পত্রিকায় প্রতিবেদক হিসেবে। তার পর ১৯৫১ সালে তিনি দৈনিক সংবাদে অ্যাসোসিয়েট এডিটর হিসেবে কাজ করেন। ছিলেন সুন্দরম সাহিত্য পত্রিকার সম্পাদক।
১৯৭৪ সালে তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে যোগ দেন। ১৯৭৫ সালে বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক হন। তার প্রবন্ধ-সঙ্কলন ও গবেষণা গ্রন্থের সংখ্যা ৩০টিরও বেশি।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here