২৮ নভেম্বর থেকে ই-পাসপোর্ট দেওয়া হবে : পররাষ্ট্রমন্ত্রী

0
47
২৮ নভেম্বর থেকে ই-পাসপোর্ট দেওয়া হবে : পররাষ্ট্রমন্ত্রী

খবর৭১ঃ
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, আগামী ২৮ নভেম্বর থেকে ই-পাসপোর্ট (ইলেকট্রনিক পাসপোর্ট) দেওয়া শুরু। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সবার হাতে ই-পাসপোর্ট পৌঁছাতে সময় লাগবে। তবে আমরা এটি শুরু করছি। এটি আমাদের সবার দাবি।

প্রবাসীরা ই-পাসপোর্ট পাবেন কিনা জানতে চাইলে তিনি বলেন ‘ই-পাসপোর্ট সবাই পাবেন। ১০ বছর মেয়াদের ই-পাসপোর্টে প্রবাসীদের সুবিধা হবে। সম্প্রতি জার্মানি সফর করেছি। সেখানকার ভেরিডোস নামে একটি কোম্পানি ই-পাসপোর্ট তৈরির কাজ পেয়েছে। এ বিষয়ে আমি তাদের সঙ্গে কথা বলেছি।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উৎসব সম্পর্কে তিনি বলেন, এটি সারা বছর ধরে চলবে। আমরা বিশ্বের বিখ্যাত ব্যক্তিদের ঢাকায় আমন্ত্রণ জানিয়েছি। ১৭ মার্চের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী আসবেন বলে জানিয়েছেন। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে বাংলাদেশে আসার বিষয়টি তিনি এখনো নিশ্চিত করেননি।

প্রেরণ ও তাদের ওপর নির্যাতন বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নারীদেরকে আমরা পেছনে ফেলে রাখতে চাই না। আমরা বৈষম্য করতে চাই না। নারীরা সৌদি আরব যেতে চাইলে আমরা বাধা দেব না।

তিনি বলেন, সেখানে কোনো দুর্ঘটনার বিষয়ে তারা অভিযোগ করলে আমরা সৌদি সরকারকে জানাই। তারা দ্রুত ব্যবস্থা নেয়। কিন্তু অনেক সময় অভিযোগটা সেখানে তারা বলে না। সৌদি আরবে আমাদের অনেক লোক গেছে। কিছু কিছু লোক নির্যাতিত হচ্ছে। তাদের জন্য আমরা হাউজিংয়ের (সেফ হাউস) ব্যবস্থা করেছি। কিছু কিছু ফেরতও এনেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here