চলে গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক

0
45
চলে গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক

খবর৭১ঃ চলে গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক। মঙ্গলবার দেশটির কায়রো হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তদার বয়স হয়েছিলো ৯১ বছর। মিসরের সাবেক এই স্বৈরশাসকের পরিবারে দুই ছেলে জামাল, আলা এবং স্ত্রী সুজানে রেখে গেছেন। প্রেসিডেন্ট হোসনি মোবারক হচ্ছেন মিসরের সবচেয়ে দীর্ঘস্থায়ী শাসক।

দেশটির সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, কয়েক সপ্তাহ আগে অসুস্থ হোসনি মুবারকের অস্ত্রপচার সম্পন্ন হয়েছিল। পরে শারীরিক অবস্থার অবনতি ঘটলে কায়রোর একটি সামরিক হাসপাতালে নেয়া হয়। মঙ্গলবার সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

হোসনি মোবারক ১৯২৮ সালের ৪ই মে জন্মগ্রহণ করেন। তার আসল নাম মুহাম্মদ হোসনি সাইদ মুবারাক। তার বাবা ছিলেন বিচার মন্ত্রণালয়ের একজন ইন্সপেক্টর।

১৯৮১ সালের ১৪ই অক্টোবর থেকে ২০১১ সাল পর্যন্ত দেশটির রাষ্ট্রপতির দায়িত্বপালন করেছেন তিনি। ১৯৭৫ সালের উপ-রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত হয়েছিলেন এবং সাদাত নিহত হবার পর ১৯৮১ সালের ১৪ই অক্টোবর মুবারাক মিশরের রাষ্ট্রপতি হন।

মোহাম্মদ আলীর পরে রাজনীতিতে প্রবেশের পূর্বে মুবারাক মিশরীয় বিমান বাহিনীর একজন কমান্ডার হিসেবে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১১ সালের ৩০ জানুয়ারি অনুযায়ী মিশরে মুবারাক তার শাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here