কড়া বিধিনিষেধের মধ্যে ঈদ উদযাপন কাশ্মীরে

0
11
কড়া বিধিনিষেধের মধ্যে ঈদ উদযাপন কাশ্মীরে
কড়া নিরাপত্তার মধ্যে কাশ্মীরে ঈদ উদযাপন। ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ

আবারও কারফিউ জারি হওয়ার কারণে থমথমে অবস্থা বিরাজ করছে জম্মু ও কাশ্মীরের সড়কগুলোতে। অঞ্চলটিতে, বিশেষ করে শ্রীনগরে কঠোর নিরাপত্তা বিধিনিষেধের মধ্যে উদযাপন হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এমনকি উত্তেজনা বেড়ে যাওয়ার আশঙ্কায় শ্রীনগরের অধিকাংশ মসজিদে ঈদ জামাতের অনুমতি দেওয়া হয়নি।

যদিও শনিবার (১০ আগস্ট) বিজেপি সরকার এবং রাজ্য পুলিশ জানিয়েছিল, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি শান্তিপূর্ণ। ঈদ উদযাপনে কোনো প্রতিবন্ধকতা থাকার কথা নয়। পরে রোববার (১১ আগস্ট) অঞ্চলটিতে আবারও কারফিউ জারি করা হয়।

সরকার কর্তৃপক্ষ জানায়, শনিবার জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা শিথিল করা হয়েছিল। পরে শ্রীনগরে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটলে এর জেরে রোববার থেকে ফের সেখানে কারফিউ জারি করা হয়।

এদিকে, জম্মু ও কাশ্মীরের কর্মকর্তারা বলছেন, সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিসহ বেশ কয়েকজন রাজনীতিবিদ রয়েছেন, যারা গত সপ্তাহ থেকে নজরবন্দি, তাদের স্থানীয় মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে।

সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম বলছে, পুলিশ মাইক দিয়ে এ অঞ্চলের লোকেদের ঘরে ফিরে যেতে বলছে। একইসঙ্গে দোকানপাট বন্ধ করে দিতে বলছে। হাজার হাজার নিরাপত্তা রক্ষী কাশ্মীর উপত্যকায় এখনও রয়েছেন। এছাড়া অঞ্চলটিতে ফোন এবং ইন্টারনেট পরিষেবা এখনও ব্যাহত রয়েছে।

তবে শ্রীনগরে ঈদ উদযাপনের জন্য কয়েকটি সাময়িক বাজার তৈরি করা হয়েছে। এছাড়া সবজি, এলপিজি সিলিন্ডার, হাঁস এবং ডিম মানুষের ঘরে ঘরে ভ্যানে করে সরবরাহ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here