কোনো যুদ্ধবিরতি নয়: নেতানিয়াহু

0
26

গাজা যুদ্ধে জয় থেকে মাত্র এক ধাপ দূরে ইসরায়েল। তাই হামাস যতক্ষণ না সব জিম্মিকে মুক্তি না দিচ্ছে ততক্ষণ পর্যন্ত কোনো যুদ্ধ বিরত নয়। রোববার এ কথা বলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর এএফপির।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধের ছয় মাস পূর্তি উপলক্ষে মন্ত্রিসভার বৈঠকে এসব কথা বলেন নেতানিয়াহু।

নেতানিয়াহু বলেন, আমরা বিজয় থেকে এক ধাপ দূরে। কিন্তু আমরা যে মূল্য দিয়েছি তা বেদনাদায়ক ও হৃদয়বিদারক।

আন্তর্জাতিক মধ্যস্থতাকারীদের সঙ্গে কায়রোতে যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু হওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জিম্মিদের মুক্ত না করে যুদ্ধবিরতি হবে না। ইসরায়েল চুক্তি করতে প্রস্তুত, ইসরায়েল আত্মসমর্পণ করতে প্রস্তুত নয়।’

তিনি আরও বলেন, ‘আন্তর্জাতিক মহলের উচিত ইসরায়েলের ওপর চাপ না দিয়ে হামাস ওপর চাপ দেওয়া। তাহলে জিম্মিদের মুক্তি বাস্তবায়িত হওয়ার পথে আগাবে।’

ড্রোন হামলায় ১ এপ্রিল গাজায় মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত কর্মী নিহত হওয়ার পর আন্তর্জাতিক ক্ষোভের ঝড়ের মুখে পড়েছে ইসরায়েল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার নেতানিয়াহুকে সঙ্গে ফোনে ‘অবিলম্বে যুদ্ধবিরতি’তে যেতে আহ্বান জানিয়েছেন। পাশাপাশি বেসামরিকর হত্যা হ্রাস ও মানবিক অবস্থার উন্নতির জন্য শর্ত সাপেক্ষে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন দেওয়ার ইঙ্গিত দিয়েছেন।

ইরান ‘প্রক্সির মাধ্যমে’ ইসরায়েলের বিরুদ্ধে বেশ কয়েকটি হামলা চালিয়েছে অভিযোগ করে নেতানিয়াহু বলেন, ‘যেই আমাদের আঘাত করে বা আঘাত করার পরিকল্পনা করুক না কোনো আমরা তাকে আঘাত করব। আমরা এই নীতিটি সর্বদা ও সাম্প্রতিক দিনগুলোতে প্রয়োগ করেছি।’

দামেস্কে তেহরানের দূতাবাসে সোমবার একটি ইসরায়েলি বিমান হামলায় সাত নিরাপত্তাকর্মী নিহত হওয়ার পর ইসরায়েলে হামলার হুমকি দিয়েছে ইরান। একারণে গাজায় যুদ্ধ আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

এদিকে লেবাননের ইরান সমর্থিত হিজবুল্লাহ আন্দোলনের নেতা হাসান নাসরুল্লাহ দূতাবাসে হামলাকে একটি ‘টার্নিং পয়েন্ট’ বলে অভিহিত করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here