এমভি আবদুল্লাহর নাবিকদের জন্য দুম্বা-ছাগল আনছে জলদস্যুরা

0
19

সোমালিয়ার উপকূলে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের জন্য তীর থেকে দুম্বা ও ছাগল আনছে জলদস্যুরা। তবে জাহাজে বিশুদ্ধ পানি কমে যাওয়া নিয়ে নাবিকেরা কিছুটা দুশ্চিন্তায় আছেন।

জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকেরা এসব তথ্য জানিয়েছেন। তাদের বরাতে শুক্রবার (২৯ মার্চ) জাহাজটির মালিকপক্ষ ও নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর একই গ্রুপের মালিকানাধীন জাহাজ এমভি জাহান মণি জিম্মি করেছিল সোমালিয়ার দস্যুরা। সে সময় ১০০ দিন পর নাবিকদের উদ্ধার করা হয়েছিল। ওই জাহাজে থাকা নাবিকরা জানান, তখন জাহাজটির খাবার ফুরিয়ে গেলে জলদস্যুরা তাদের জন্য প্রতি সপ্তাহে দুটি করে দুম্বা নিয়ে আসত।

উল্লেখ্য, গত ১২ মার্চ বাংলাদেশ সময় বেলা একটার দিকে ‘এমভি আবদুল্লাহ’ ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে। সশস্ত্র জলদস্যুরা মাত্র ১৫ মিনিটে ২৩ নাবিককে জিম্মি করে জাহাজটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। তিন মাস আগে আরব সাগরে মাল্টার পতাকাবাহী ওই জাহাজ দখল করে নেয়ার পর নাবিকদের জিম্মি করে জলদস্যুরা। এরপর জাহাজটি ব্যবহার করে বিভিন্ন নৌযানে তারা হামলা চালাতে থাকে। সবশেষ পাওয়া তথ্যমতে, অবস্থান কয়েকবার পরিবর্তন করে সোমালিয়ার গদবজিরান উপকূল থেকে ৪ মাইল দূরে নোঙর করা হয়েছে জাহাজটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here