ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

0
27

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল আজ বৃহস্পতিবার বিকেলে প্রকাশিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে বিকেল সাড়ে ৩টায় ‘কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’র ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন।

এর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১,০২,০০০ জন পরীক্ষার্থীর বিপরীতে পাশ করেছেন ১০২৭৫ জন, এই ইউনিটে পাশের হার ১০.০৭ শতাংশ।

ব্যবসায় শিক্ষা ইউনিটে ৩৪,৩৬৭ জন পরীক্ষার্থীর বিপরীতে পাস করেছেন ৪,৫৮২ জন। এই ইউনিটে পাসের হার ১৩.৩৩ শতাংশ।

বিজ্ঞান ইউনিটে ১,০৯,৩৬৩ জন পরীক্ষার্থীর বিপরীতে পাস করেছেন ৯,৭২৩ জন। এই ইউনিটে পাসের হার ৮.৮৯ শতাংশ।

চারুকলা ইউনিটে ৪,৫১০ জন পরীক্ষার্থীর বিপরীতে পাস করেছেন ৫৩০। এই ইউনিটে পাসের হার ১১.৭৫ শতাংশ।

কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ২৯৩৪টি (মানবিক-১৭০৭, বিজ্ঞান-৯৪৪, ব্যবসায় শিক্ষা-২৮৩টি), বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ১৮৫১টি (বিজ্ঞান-১৭৭৫, মানবিক-৫১, ব্যবসায় শিক্ষা-২৫টি), ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ১০৫০টি (ব্যবসায় শিক্ষা-৯৩০, বিজ্ঞান-৯৫, মানবিক-২৫টি), চারুকলা ইউনিটে আসন সংখ্যা ১৩০টি।

গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিকবিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে শুরু হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের পরীক্ষা হয়। ৯ মার্চ চারুকলা ইউনিটের পরীক্ষার (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here