‘ড. ইউনূসকে হয়রানিতে নষ্ট হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক’

0
34

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি করা হচ্ছে বলে দাবি করে তার বিরুদ্ধে সব হয়রানিমূলক কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আইন বিষয়ক কমিটির চেয়ারম্যান ডিক ডারবিন। একইসঙ্গে ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসামূলক হয়রানি বন্ধ না হলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নষ্ট হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠক ক‌রে এ অভিমত জানান ডিক ডারবিন। বৈঠকে ‘ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে হয়রানি’ বন্ধের আহ্বান জানান এ সিনেটর।

বাংলাদে‌শি দূতের সঙ্গে বৈঠ‌কের এক‌টি ছ‌বি নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করে সিনেটর ডারবিন লিখেছেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা দেওয়ায় আমি বাংলাদেশের প্রশংসা করি। কিন্তু ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা অবসানের ব্যর্থতা দুদেশের অংশীদারত্বে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এদিকে ড. ইউনূসের বিরুদ্ধে মামলার প্রক্রিয়ায় উদ্বেগ জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। গত সোমবার (১১ মার্চ) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বিভিন্ন মামলার প্রক্রিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। ড. ইউনূসকে হয়রানি ও ভয় দেখাতে এসব মামলায় আইনের অপব্যবহারের আশঙ্কা রয়েছে বলেও মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here