ভূমধ্যসাগরে ৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

0
31

ভূমধ্যসাগরে ইঞ্জিন ভেঙে ভাসতে থাকা একটি রাবারের নৌকায় অন্তত ৬০ অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন। ওশান ভাইকিং নামে এসওএস মেডিটেরিয়ানি সংস্থার একটি জাহাজ অন্তত ২৫ জনকে জীবিত উদ্ধার করেছে। উদ্ধার অভিবাসনপ্রত্যাশীরা ৬০ জনের প্রাণহানির তথ্য জানান।

তারা উদ্ধারকারীদের বলেন, কয়েকদিন আগে লিবিয়া উপকূলের জাওইয়া থেকে তাদের নৌকাটি যাত্রা শুরু করে। তিন দিন পরই তাদের রাবারের নৌকার ইঞ্জিন ভেঙে যায়। খাবার কিংবা পানীয় জল ছাড়াই নৌকাটি ভাসতে থাকে। খবর বিবিসির।

উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীরা বলেন, মারা যাওয়া যাত্রীদের মধ্যে নারী এবং অন্তত একটি শিশু রয়েছে। তারা ডুবে নয়, বরং পানিশূন্যতা ও ক্ষুধায় তাদের মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।

এসওএস মেডিটেরিয়ানি বলেছে, তাদের ওশান ভাইকিং টিম বুধবার দূরবীনের মাধ্যমে নৌকাটি শনাক্ত করে। শুক্রবার নৌকাটি যাত্রা শুরু করেছিল। পরে ইতালিয়ান কোস্ট গার্ডের সহায়তায় তারা উদ্ধার কার্যক্রম চালায়।

সংস্থাটি বলছে, যাদের উদ্ধার করা হয়েছে, তারা শারীরিক অবস্থা বেশ দুর্বল। তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। দুজনের অবস্থা গুরুতর, তারা অচেতন অবস্থায় রয়েছেন। তাদের উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে সিসিলিতে পাঠানো হয়েছে।

বাকি ২৩ জন ওশান ভাইকিং জাহাজেই রয়েছে। আরও দুটি নৌকা থেকে উদ্ধার করা ২০০ অভিবাসনপ্রত্যাশীর সঙ্গে তাদের রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here