সামরিক শক্তিতে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

0
25

২০২৪ সালে বৈশ্বিক সামরিক শক্তি সূচকে তিন ধাপ এগিয়ে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে ৩৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। ২০২৩ সালে এ সূচকে ৪০তম স্থানে ছিল বাংলাদেশ। আর এ সূচকে প্রতিবারের মতো এবারও শীর্ষ দেশ নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্র।
সম্প্রতি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) তাদের ওয়েবসাইটে এ সূচক প্রকাশ করেছে।

বিশ্বের ১৪৫ টি দেশের সামরিক সরঞ্জাম, প্রতিরক্ষা বাজেট, সৈন্য সংখ্যাসহ বিভিন্ন ধরনের ৬০টির বেশি মাপকাঠির ওপর ভিত্তি করে ‘২০২৪ মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ নামের সূচকটি তৈরি হয়েছে বলে জানিয়েছে জিএফপি। চলতি মাসের ৫ তারিখ পর্যন্ত দেশগুলোর সামরিক সক্ষমতাকে এই সূচকের ভিত্তি হিসেবে নিয়ে প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠানটি।

প্রকাশিত সূচকে সামরিক শক্তিমত্তা বিচারে দেশগুলোর স্কোর নির্ধারণ করে বাংলাদেশের সামরিক বাহিনীকে ৩৭তম বলা হয়েছে। আর ঢাকার স্কোর ০ দশমিক ৫৪১৯। গত বছর ছিল ০ দশমিক ৫৮৭১।

প্রতিষ্ঠানটি বলছে, বাংলাদেশের সেনাবাহিনীতে ১ লাখ ৬৩ হাজার, নৌবাহিনীতে ২৫ হাজার ১০০ জন, আর বিমান বাহিনীর ১৭ হাজার ৪০০ জন সক্রিয় সদস্য রয়েছে। বাংলাদেশের সেনাবাহিনীতে তিনশো ২০টি ট্যাংক এবং ১৩ হাজার ১০০টি সামরিক যান আছে। সেই সঙ্গে মাল্টিপল লঞ্চ রকেট প্রোজেক্টর যান আছে ৭১টি, সেল্ফ প্রোপেলড আর্টিলারি গান আছে ২৭টি।

বরাবরের মত এবার জিএফপি সূচকে শীর্ষে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় রাশিয়া, তৃতীয় চীন, চতুর্থ ভারত, পঞ্চম দক্ষিণ কোরিয়া, ষষ্ঠ যুক্তরাজ্য, সপ্তম জাপান, অষ্টম তুরস্ক, নবম পাকিস্তান এবং দশম স্থানে ইতালি রয়েছে।

জিএফপি সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ চতুর্থ অবস্থানে আছে। বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ভারত, পাকিস্তান ও মিয়ানমার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here