বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যের ডাক জো বাইডেনের

0
64

খবর ৭১ ডেস্ক :বিশ্বজুড়ে তৈরি হওয়া নানাবিধ সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে দেয়া ভাষণে তিনি এই আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৯টায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের উচ্চ পর্যায়ের বিতর্ক। এবারের প্রতিপাদ্য বিষয় বিশ্বাস, পুনর্গঠন ও বিশ্ব সংহতির পুনরুদ্ধার।
নিজ বক্তব্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সব সংস্থা ও প্রতিষ্ঠান সংস্কারের আহ্বান জানান গুতেরেস। সেইসঙ্গে জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় দ্রুত ব্যবস্থা নেয়ার ডাক দেন তিনি।
জো বাইডেন বলেছেন, ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়া একাই দায়ী এবং দেশটি চাইলে সংঘাতের অবসান করতে পারে। মঙ্গলবার নিউইয়র্কে অধিবেশনের উদ্বোধনী দিনে তিনি এই মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘ অধিবেশনে এটি তার তৃতীয় ভাষণ।
প্রায় ত্রিশ মিনিট ভাষণ দেন বাইডেন। ভাষণে কৃত্রিম বুদ্ধিমত্তা, জলবায়ু পরিবর্তন, ইউক্রেনসহ চীনের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বলেছেন তিনি। ভাষণে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কিয়েভের প্রতি ওয়াশিংটনের সহযোগিতার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন জো বাইডেন।

তিনি বলেছেন, আমরা যদি একজন আগ্রাসনকারীকে সন্তুষ্ট করতে জাতিসংঘের মূল নীতিগুলো পরিত্যাগ করি তাহলে কোনও সদস্য রাষ্ট্র কি আস্থা রাখতে পারবে যে, তারা সুরক্ষিত? আমরা যদি ইউক্রেনকে নতজানু হতে বলি তাহলে কি কোনও দেশের স্বাধীনতা সুরক্ষিত থাকবে? শ্রদ্ধার সঙ্গে আমার উত্তর হলো, ’না’।
বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র চায় সব মানুষের জন্য একটি আরও সুরক্ষিত, সমৃদ্ধ ও সমতার ভবিষ্যৎ। আমি আবারও বলছি আমরা জানি যে, আমাদের ভবিষ্যৎ আপনাদের সঙ্গে বাঁধা।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি হাইতিতে নিরাপত্তা ফিরিয়ে আনতে বহুদেশীয় বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন বাইডেন। একই সঙ্গে তিনি পশ্চিম আফ্রিকায় সাম্প্রতিক অভ্যুত্থানগুলোর সমালোচনা করেছেন।
ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ার প্রশংসা করেছেন তিনি। এছাড়া ভারত থেকে সৌদি আরব ও ইসরায়েল হয়ে ইউরোপ পর্যন্ত রেল সংযোগের গুরুত্বও তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট।
বিতর্কের উদ্বোধনী দিনে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় ইউক্রেন যুদ্ধের জন্য একমাত্র রাশিয়াকেই দায়ী করে রুশ আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। বিশ্বজুড়ে দেখা দেয়া নানা চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করার তাগিদ দেন মার্কিন প্রেসিডেন্ট।

জাতিসংঘের বার্ষিক আয়োজনের মধ্যে এই বিতর্কের প্রতি নজর থাকে বিশ্ববাসীর। আগত বিশ্বনেতারা তাদের ভাষণে আগামী বছরের জন্য নিজেদের অগ্রাধিকার তুলে ধরার সুযোগ পান, গুরুত্বপূর্ণ ইস্যুতে সহযোগিতার আহ্বান জানান। আগামী ২২ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here