নাইজারে সামরিক অভ্যুত্থান, প্রেসিডেন্টকে পদচ্যুত

0
82

খবর ৭১: পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে অভ্যুত্থান ঘোষণা করেছে দেশটির একদল সেনাসদস্য। বুধবার সকালে প্রেসিডেন্ট গার্ডের সদস্যরা দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে রাজধানী নিয়ামেইর প্রাসাদে বন্দী করে ফেলে। খবর বিবিসি।
পরে রাষ্ট্রীয় টেলিভিশনে এসে কর্নেল মেজর আমাদু আবদ্রামানে অভ্যুত্থানের ঘোষণা দিয়ে বলেন, তারা নাইজারের সংবিধান বিলুপ্ত ঘোষণা করছেন। সব প্রতিষ্ঠানের কার্যক্রম বাতিল এবং দেশের সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণাও দেন।
বিবৃতিতে জানানো হয়, ক্ষমতার পালাবদলের পরিস্থিতিতে নাইজারের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। দেশজুড়ে জারি করা হয়েছে কারফিউ। দেশের সব সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম আপাতত স্থগিত থাকবে।
রাষ্ট্রীয় টেলিভিশনের পর্দায় যখন কর্নেল-মেজর আমাদোউ আবদ্রামানে এই বিবৃতি পড়ছিলেন, তখন ৯ সেনা কর্মকর্তা তার পেছনে দাঁড়িয়ে ছিলেন। তারা ‘দেশের সুরক্ষায় গঠিত জাতীয় কাউন্সিল’-এর সদস্য বলে জানানো হয়েছে এবং যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

সশস্ত্র যোদ্ধারা প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে বন্দী করেছেন, এমন খবরে গতকাল উদ্বেগ ছড়িয়ে পড়ে। আশঙ্কা করা হয়, ২০২০ সালের পর পশ্চিম আফ্রিকায় ষষ্ঠ সামরিক অভ্যুত্থান ঘটতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here