কুরবানির বর্জ্য অপসারণে বিশেষ পুরস্কার ঘোষণা ডিএনসিসি মেয়রের

0
68

খবর৭১ঃ যে ওয়ার্ড সবার আগে বর্জ্য পরিষ্কার করবে সে ওয়ার্ডকে বিশেষ পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ৮ ঘণ্টায় কুরবানির বর্জ্য অপসারণ করার সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। ঈদের দিন দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রাত ১০টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে।

মঙ্গলবার রাজধানীর উত্তরা দিয়াবাড়ি কুরবানির পশুর হাট পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, সিটি করপোরেশনের কাউন্সিলরদের নেতৃত্বে কুরবানির পশুর হাটগুলো মনিটরিংয়ের জন্য একটি তদারকি টিম গঠন করা হয়েছে। এই টিম কুরবানির হাটগুলো মনিটরিং করছে। ৮ ঘণ্টায় বর্জ্য অপসারণ সম্পন্নের জন্য সবার সহযোগিতা আমাদের প্রয়োজন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) স্মার্ট পশুর হাটে ক্রেতা-বিক্রেতারা নিরাপদ লেনদেনের সুবিধা পাচ্ছেন বলে জানান মেয়র আতিকুল। তিনি বলেন, ‘গত বছর পরীক্ষামূলকভাবে স্মার্ট হাট শুরু করেছিলাম। জনগণের ব্যাপক সাড়া পাওয়ায় আমরা এ বছর আটটি হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা রেখেছি। এখানে এসে দেখলাম, একজন ক্রেতা যে গরুটি পছন্দ করেছেন সেই পরিমাণ টাকা তিনি সঙ্গে নিয়ে আসেন নাই। কিন্তু ডিজিটাল পদ্ধতিতে তিনি তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করে পছন্দের গরুটি কিনেছেন।’

‘আবার একজন বিক্রেতা গরু বিক্রির এতগুলো টাকা সঙ্গে বহন না করে হাটেই ডিজিটাল বুথে ব্যাংক অ্যাকাউন্ট খুলে তার অ্যাকাউন্টে জমা করেন। ডিএনসিসির স্মার্ট হাটের ডিজিটাল লেনদেন ব্যবস্থার ফলেই এটি সম্ভব হয়েছে।’

তিনি আরও বলেন, গতবছর নগরবাসীর সহযোগিতায় দ্রুত সময়ে কুরবানির বর্জ্য অপসারণ করতে পেরেছি। আমি এবছরও নগরবাসীর সহযোগিতা চাই। ডিএনসিসির প্রায় ১১ হাজার কর্মী কাজ করবেন। কাউন্সিলরদের মাধ্যমে পলি ব্যাগ, ব্লিচিং পাউডার ও স্যাভলন বিতরণ করা হয়েছে।

মতবিনিময় অনুষ্ঠান শেষে মেয়র কুরবানির পশুর হাট ঘুরে দেখেন এবং ক্রেতা-বিক্রেতাদের মাঝে কুরবানির বর্জ্য ব্যবস্থাপনায় করণীয় বিষয়ক লিফলেট বিতরণ করেন।

পশুর হাট পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একেএম শফিকুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এসএম শরিফ-উল ইসলাম, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা, মোহাম্মদ আনিসুর রহমান প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here