আইএমএফের সাথে হওয়া চুক্তিগুলো কঠিন শর্তযুক্ত : মির্জা ফখরুল

0
72

খবর ৭১: আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের সাথে সরকারের যে চুক্তিগুলো হয়েছে সেগুলো কঠিন শর্তযুক্ত বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় তিনি বলেন, রিজার্ভ নিয়ে যে সঙ্কট তৈরি হয়েছে তা যেকোনো সময় মারাত্মক আকার ধারণ করতে পারে।

সোমবার (১৫ মে) বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমামের ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে কর্মসূচি প্রণয়নে এ বৈঠকে বসেন দলটির শীর্ষ নেতারা।

মির্জা ফখরুল বলেন, ‘আইএমএফের সাথে সরকারের যে চুক্তিগুলো হয়েছে তা কঠিন শর্তযুক্ত।’

প্রধানমন্ত্রীর বিদেশ সফর বিষয়ে মির্জা ফখরুল বলেন, ‘এবারের বিদেশ সফরে বিশেষ কোনো অর্জন হয়েছে বলে আমাদের জানা নেই। আমরা জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ার মাধ্যমে জানতে পেয়েছি সফরের সফলতা একদম জিরো।’

প্রধানমন্ত্রী হঠাৎ করে নিষেধাজ্ঞা নিয়ে কেন কথা বললেন- এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদেরও প্রশ্ন তিনি কেন হঠাৎ করে নিষেধাজ্ঞা নিয়ে কথা বলছেন। তিনি এটা কেন বলেছেন? আমার বোধ হয়, তিনি হয়তোবা ইরিটেটেড হয়ে আছেন।’

রিজার্ভ নিয়ে কোনো টেনশন করার প্রয়োজন নেই প্রধানমন্ত্রীর মন্তব্যে মির্জা ফখরুল বলেন, ‘রিজার্ভের যে সঙ্কট তৈরি হয়েছে তা যেকোনো সময় মারাত্মক আকার ধারণ করতে পারে।’

বিএনপি মহাসচিব বলেন, তার দল কখনো ক্ষমতার সিংহাসন চায় না। বিএনপি জনগণের অধিকার ফিরে দিতে চায়। তিনি বলেন, ক্ষমতার ময়ূর সিংহাসন আওয়ামী লীগের পছন্দ, বিএনপির নয়।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, কবি আব্দুল হাই শিকদার, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক ডক্টর এ বি এম ওবায়দুল ইসলাম, ভারপ্রাপ্ত তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জেড খান রিয়াজ উদ্দিন নসু, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাদের গনি চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাবেক প্রো-ভিসি অধ্যাপক ডক্টর আ ফ ম ইউসুফ হায়দার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here