বোমা হামলা বন্ধ না হওয়া পর্যন্ত আলোচনা নয়: জেনারেল হেমেদতি

0
98

খবর ৭১: সেনাদের ওপর বোমাবর্ষণ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো আলোচনা করবেন না বলে জানিয়েছেন সুদানে এক পক্ষের নেতৃত্ব দেওয়া জেনারেল মোহাম্মদ হামদান দাগালো ওরফে হেমেদতি।

প্রায় দুই সপ্তাহ ধরে সুদানের সেনাবাহিনীর সঙ্গে জেনারেল হেমেদতির নেতৃত্বাধীন আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) লড়াই চলছে। এতে কয়েক শ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার।

এম পরিস্থিতিতে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে জেনারেল হেমেদতি বলেছেন, তিন দিনের যুদ্ধবিরতির পরও তার সেনাদের ওপর বোমা হামলা চালানো হচ্ছে।

সহিংসতার জন্য সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানকে দায়ী করে তিনি বলেন,”আমরা সুদানকে ধ্বংস করতে চাই না।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাতিসংঘসহ সুদানের প্রতিবেশী দেশগুলোর ব্যাপক কূটনৈতিক প্রচেষ্টায় বৃহস্পতিবার রাতে যুদ্ধবিরতির মেয়াদ তিন দিন বাড়াতে সম্মত হয় দুই বাহিনী।

ফোনে বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে হেমেদতি বলেন, তিনি আলোচনায় বসতে রাজি, তবে এজন্য যুদ্ধবিরতি মানতে হবে। তিনি বলেন, শত্রুতা বন্ধ করলেই আমরা আলোচনায় বসতে পারি।

আরএসএফের প্রধান বলেন, জেনারেল বুরহানের সঙ্গে তার কোনো ব্যক্তিগত দ্বন্দ্ব নেই। সুদানের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরের ঘনিষ্ঠদের সরকারি চাকরিতে সুযোগ দেওয়ার জন্য বুরহানকে বিশ্বাসঘাতক আখ্যায়িত করেছেন তিনি। ২০১৯ সালে বশিরের নেতৃত্বাধীন ইসলামপন্থী সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। সুদানের সেনাবাহিনী ও আরএসএফ এতে নেতৃত্ব দিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here